মণ্ডপে মণ্ডপে লম্বা লাইন, উৎসবের মরশুমে থেমে নেই সবজির দামও

কলকাতা: পুজো শুরু হয়ে গেছে। লম্বা লাইন মণ্ডপে মণ্ডপে। আর তারই সঙ্গে ঊর্ধ্বমুখী শাক-সবজির দাম। উৎসবের মাঝেই কলকাতার খুচরো বাজারে সবজির আকাশচুম্বী দাম। বাজারে গিয়ে যা টের পাচ্ছেন সাধারণ মানুষ।

পুজো মানেই জমিয়ে হরেক রকম রান্না। রান্নাঘরে চাই ফুলকপি, ক্যাপসিকাম, মটরশুটি, আদা, লঙ্কা, ধনেপাতা, টম্যাটো, বিনস এবং রসুনের মতো উপকরণ। এমনিতেই গত কয়েক সপ্তাহ ধরে সবজির দাম চড়াতেই বাঁধা ছিল। এ বার পুজোর বাজারে তা আরও বেড়েছে।

কিছুদিন আগেও পটল, ঢ্যাঁড়শ, ঝিঙে-সহ নানা সবজির দাম ৪০-৫০ টাকা কেজি দরে বিক্রি হতো। এখন সেগুলি একধাক্কায় ৭০-৮০ টাকা কেজি দরে পৌঁছেছে। বেগুন, উচ্ছে বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এক পিস স্ট্যান্ডার্ড ফুলকপির দাম কম করে ৭০ টাকা, একেবারে ছোটো সাইজের দাম ৪০ টাকা। যেখানে বাঁধাকপি কেজি প্রতি ৫০ টাকা। মাঝে দাম কমলেও পেঁয়াজ এখন ৪০-৪৫ টাকা প্রতি কেজি। ১০ টাকার নীচে ধনেপাতা কিনতে চাইলে না করে দিচ্ছেন বিক্রেতারা।

এমনিতে উৎসব উপলক্ষে দামের হেরফের ঘটে। তবে বিশেষজ্ঞদের মতে, বর্ষার আগমন এবং প্রস্থানে বিলম্ব এবং সেই সঙ্গে অতি বৃষ্টির ফলে বন্যার কারণে রাজ্য জুড়ে প্রচুর পরিমাণে শাক-সবজি জমিতেই নষ্ট হয়ে গিয়েছে। যার প্রভাবে বাজারে সবজির বহুমূল্য দাম। তবে, নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে শীতের সবজির জোগান বাড়লে দাম কমার আশা থাকছে।

Related posts

পাশের হার ৯০ শতাংশ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়

আজ পঁচিশে বৈশাখ, রবীন্দ্রজয়ন্তী উদ্‌যাপন