ফের তাপমাত্রা পৌঁছে গেল ১৪ ডিগ্রির ঘরে

কলকাতা: জানুয়ারির শেষ দিক থেকেই পারদের ওঠাপড়ার জন্য শীতের চেনা আমেজ উধাও। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী পশ্চিমি ঝঞ্ঝা। এতে বাধা পেয়েছে উত্তুরে হাওয়া। তবে এখন আবার ঢুকছে উত্তুরে হাওয়া। ফিরেছে শীতের আমেজ। তাই বলে কনকনে ঠান্ডার সম্ভাবনা নেই বললেই চলে।

কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে বেশি শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, শুক্রবার কলকাতার তাপমাত্রা কমেছে আরও। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৪.৭ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। যেখানে, শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ এবং বৃহস্পতিবার ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। অন্য দিকে, পশ্চিমাঞ্চলের জেলায় ১২-র ঘরে নামল রাতের তাপমাত্রা।

হাওয়া অফিস জানাচ্ছে, আগামী এক সপ্তাহ ধরে দিন ও রাতের তাপমাত্রার মধ্যে ফারাক কমবে। এই সময়ের মধ্যে শহরের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে আসতে পারে। ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শহরের তাপমাত্রা নিম্নগামীই থাকবে। ৭, ৮ এবং ৯ ফেব্রুয়ারি তা ঊর্ধ্বগামী হবে। ১০, ১১ ফের তা ফের নিম্নগামী হবে। অর্থাৎ, আগামী কয়েক দিনে তাপমাত্রার এমন ওঠানামা চলতে থাকবে। তবে ১৪ তারিখ থেকে আর পারদ পতনের তেমন কোনো সম্ভাবনা নেই।

দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও যথেষ্ট নেমেছে পারদ। আচমকা ভোলবদল ঘটেছে আবহাওয়ার। ও দিকে, রবিবার পর্যন্ত পারদ পতনের পূর্বাভাস রয়েছে পার্বত্য ও সমতল, তরাই এবং ডুয়ার্সেও। আগামী চার-পাঁচ দিন শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি তুষারপাতের সম্ভাবনাও রয়েছে কোথাও কোথাও।

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে উত্তর-পশ্চিম হাওয়া ঢুকতে শুরু করেছে। সেইসঙ্গে বঙ্গোপসাগরের উপর যে উচ্চচাপ বলয় (যে উচ্চচাপ বলয়ের কারণে দক্ষিণবঙ্গে তাপমাত্রা বাড়ছিল) ছিল, তাও কেটে গিয়েছে। এখন যেহেতু কোনো জলীয় বাষ্প নেই, তাই গরম-গরম ভাব কিছুটা কেটে গিয়েছে। এর ফলেই নেমেছে তাপমাত্রার পারদ।

Related posts

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর