নেতাজীর জন্ম দিবসে নেতাজী মূর্তির সামনে দাঁড়িয়ে ‘ শঙ্খনাদ’ মুখ্যমন্ত্রী মমতার

আজ রবিবার ২৩ জানুয়ারি ২০২২ সাল, আজ বাংলা তথা সমগ্র ভারতের গর্ব নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী। আর এই উপলক্ষ্যে এদিন কলকাতা ময়দানে নেতাজির মূর্তির পায়ে ফুল অর্পণ করে শ্রদ্ধাজ্ঞাপন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি সুভাষচন্দ্র বসু জন্ম গ্রহণ করেছিলেন ঠিক বেলা বারোটা বেজে পনেরো মিনিটে। আর সেই ঐতিহাসিক মুহূর্ত টিকেই স্মরণে রেখে এদিন কলকাতা ময়দানে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে বেজে উঠলো সাইরেন। ঠিক একই সময়ে দেখা যায় মুখ্যমন্ত্রী নিজের হাতে তুলে নিয়েছেন শঙ্খ আর সাইরেন এর সঙ্গে সঙ্গেই এই বিশেষ মুহূর্ত টিকে স্মরনীয় করে রাখতে মমতা বন্দ্যোপাধ্যায় বাজালেন তাঁর হাতের শঙ্খ।

শঙ্খ বাজানোর শেষে নেতাজির পায়ে ফুল অর্পণ করেন মুখ্যমন্ত্রী। আর তাঁর পর নেতাজি মূর্তিতে পুষ্পার্ঘ নিবেদন করেন অনুষ্ঠান স্থলে উপস্থিত নেতাজির পরিবারের সদস্যরা এবং উপস্থিত অন্যান্য বিশিষ্টজনরা।

এদিনের এই অনুষ্ঠানের অন্তিম পর্বে মুখ্যমন্ত্রী তাঁর সংক্ষিপ্ত বক্তব্যে এই মন্তব্য করেন যে, ‘‘নেতাজি শুধু বাংলার নন, তিনি দেশের, তিনি গোটা বিশ্বের। আমি চাই গাঁধীজি কাকে বেশি ভালবাসতেন, তা নিয়ে বিতর্ক হোক।” তিনি আরও বলেন,‘‘একটা অমর জ্যোতি নিভিয়ে দিয়ে, নেতাজির মূর্তি বসিয়ে সুভাষকে শ্রদ্ধা জানানো যায় না।’’

Related posts

প্রমাণ ছাড়াই ‘চুরি’র অভিযোগ, এ বার মানহানির মামলা করবেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার