প্রথম পাতা খবর ভ্যাকসিনের বিনামূল্যে বণ্টনের দাবিতে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল পশ্চিমবঙ্গ সরকার

ভ্যাকসিনের বিনামূল্যে বণ্টনের দাবিতে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল পশ্চিমবঙ্গ সরকার

55 views
A+A-
Reset

ডেস্ক: ভ্যাকসিনের বিনামূল্যে বণ্টনের দাবিতে সুপ্রিম কোর্টে হলফনামা জমা দিল পশ্চিমবঙ্গ সরকার। কোভিড ভ্যাকসিনের দাম এবং টিকাকরণে অভিন্ন নীতি নেওয়া হোক। টিকাকরণ নিয়ে সুপ্রিম কোর্টে দ্বারস্থ রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে শীর্ষ আদালতের কাছে দাবি জানানো হয়েছে, বর্তমানে ভ্যাকসিন দেওয়ার ক্ষেত্রে যে নীতি কেন্দ্রীয় সরকার নিয়েছে, তা অবিলম্বে বাতিল বলে ঘোষণা করুক শীর্ষ আদালত৷ আগামী সোমবার প্রধান বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হতে পারে৷ পাশাপাশি, কেন্দ্রের তরফে যাতে সব রাজ্যকে বিনামূল্যে ভ্যাকসিন সরবরাহ করা হয়, সেই দাবিও তোলা হয়েছে রাজ্যের তরফে৷


সুপ্রিম কোর্ট অবশ্য ইতিমধ্যেই ভ্যাকসিনের দামে এই বৈষম্য নিয়ে প্রশ্ন তুলেছে৷ শীর্ষ আদালত পর্যবেক্ষণে জানিয়েছিল, এর ফলে অচলাবস্থা তৈরি হবে৷  আদালত সূত্রে খবর, আগামী সোমবার থেকেই টিকাকরণ সংক্রান্ত বিষয়ে শুনানি শুরু হবে। নবান্ন সূত্রে খবর, রাজ্য সরকার আলাদা করে কোনও জনস্বার্থ মামলা সুপ্রিম কোর্টে দায়ের করেনি।

ভ্যাকসিন সম্পর্কিত একটি জনস্বার্থ মামলা হয়েছিল। সেখানে সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকার এবং সব রাজ্য সরকারের কাছ থেকে হলফনামা চেয়ে পাঠিয়েছিল। অন্যান্য সমস্ত রাজ্য সরকারের মতো পশ্চিমবঙ্গ সরকারও তাদের প্রয়োজনীয় নথি সুপ্রিম কোর্টে জমা দিয়েছে।


হলফনামায় রাজ্যের পক্ষে যুক্তি দেওয়া হয়েছে, ‘রাজ্যগুলিকে এভাবে ভ্যাকসিনের দাম নিয়ে দর কষাকষিতে নামতে বাধ্য করা যায় না৷ এর ফলে রাজ্যগুলিকে যেভাবেই হোক ভ্যাকসিনের জন্য অর্থ জোগাড় করতেই হবে৷ যার জেরে এমনিতেই চাপে থাকা রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামো আরও ভেঙে পড়বে৷’

আরও পড়ুন: প্রতিদিন বাড়ছে চাহিদা, বাংলার জন্য বরাদ্দ অক্সিজেনের পরিমাণ বাড়ানোর আবেদন জানিয়ে মোদীকে চিঠি মমতার


উল্লেখ্য, মূলত কোভিশিল্ড, কোভ্যাকসিন এবং স্পুটনিক-ভি টিকাকে অনুমোদন দেওয়া হয়েছে। গত মাসে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট জানায়, রাজ্যগুলির কাছে ৩০০ টাকা করে নেওয়া হবে প্রতি ডোজে। কোভ্যাকসিন জানিয়েছে, ৪০০ টাকায় ভ্যাকসিন কিনতে পারবে রাজ্য সরকার। 


হাসপাতাল জানিয়ে দিচ্ছে ভ্যাকসিন শেষ। যাঁরা ভ্যাকসিন নিতে যাচ্ছেন, তাঁদের অনেকেই পাচ্ছেন না ভ্যাকসিন। এমন একাধিক অভিযোগ উঠে এসেছে সারা রাজ্যে। এই আবহে রাজ্য সরকার জানিয়ে দিয়েছে প্রথম ডোজ নয়, অগ্রাধিকার দেওয়া হচ্ছে দ্বিতীয় ডোজকে। কিন্তু অনেক হাসপাতালে দ্বিতীয় ডোজ মিলছে না বলেও অভিযোগ। তাই এবার ভ্যাকসিন নীতি নিয়ে সরাসরি শীর্ষ আদালতের দ্বারস্থ হল রাজ্য সরকার।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.