নভেম্বরের মধ্যে আরও ১৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড, ব্যাঙ্কগুলিকে লক্ষ্যমাত্রা বেঁধে দিল নবান্ন

কলকাতা: এখনও পর্যন্ত ৩৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দিয়েছে রাজ্য সরকার। নভেম্বর মাসের মধ্যে আরও ১৫ হাজার পড়ুয়াকে এই সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নিল নবান্ন।

শুক্রবার প্রথম সারির ব্যাঙ্কগুলির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন রাজ্যের অর্থ সচিব মনোজ পন্থ। সূত্রের খবর, ব্যাঙ্ককর্তাদের সঙ্গে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়েও বিস্তারিত আলোচনা হয় তাঁর। জানিয়ে দেওয়া হয়, এই প্রকল্পে সুবিধোভোগী পড়ুয়ার সংখ্যা ৫০ হাজারে নিয়ে যেতে চায় রাজ্য।

সূত্রটি আরও জানাচ্ছে, লক্ষ্যমাত্রা অর্জনের জন্য ব্যাঙ্কগুলিকে বিশেষ সময়সীমাও দিয়ে দেওয়া হয়েছে নবান্নের তরফে। বলা হয়েছে, আগামী নভেম্বরের মধ্যে আরও ১৫ হাজার নতুন ক্রেডিট কার্ড দিতে হবে। এখনও যত স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া বাকি রয়েছে বিশেষত যে সব পুরনো আবেদনগুলি পড়ে রয়েছে, সেগুলিকে দ্রুত দিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সে ক্ষেত্রে মঞ্জুর না হওয়া এবং ঝুলে থাকা আবেদনগুলি অডিট করার জন্য ব্যাঙ্কগুলিকে অভ্যন্তরীণ কমিটি তৈরিরও পরামর্শ দেওয়া হয়েছে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ বাড়ানোর কথাও বলা হয়েছে।

এই বিষয় নিয়ে ইতিমধ্যেই হাইকোর্টও একটি নির্দেশ দিয়েছে। সেই নির্দেশের প্রেক্ষিতে নবান্নের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে বলে জানা যায়। এ ছাড়াও, স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে পড়ুয়াদের ঋণ দেওয়ার পরিমাণ যাতে বাড়ে ,তা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বারবার নির্দেশ দিয়েছেন নবান্ন শীর্ষ পর্যায়ের আধিকারিকদের।

আরও পড়ুন: সিবিআইয়ের হাত থেকে এসএসসি-র ডেটা রুম হস্তান্তের নির্দেশ হাইকোর্টের

Related posts

আন্তর্জাতিক মিউজিয়াম দিবসে কলকাতা জাদুঘর জমজমাট সাধারণ মানুষের ভিড়

‘বেরিয়ে যেতে পারেন’, অধীরকে কড়া কথা শুনিয়ে দিলেন খাড়্গে

কলকাতা থেকে শিলিগুড়ি যাওয়ার পথে মর্মান্তিক বাস দুর্ঘটনা, মৃত ২