তাপপ্রবাহের বিদায় নেওয়ার পালা, এ বার কালবৈশাখীর বিশেষ সতর্কতা

কলকাতা: তীব্র তাপপ্রবাহের হাত থেকে মুক্তি পেতে চলেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা। হাওয়া অফিসের শনিবারের বিবৃতি অনুযায়ী, রবিবার থেকে কলকাতায় বৃষ্টি হতে পারে। একইসঙ্গে এ বার কালবৈশাখীর ঝড়বৃষ্টির বিশেষ সতর্কতা জারি করল আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের সব জেলাতেই ঝড়বিদ্যুৎ সহ বৃষ্টিপাত হবে। এই বৃষ্টিপাত তীব্র তাপপ্রবাহ থেকে রাজ্যবাসীকে সাময়িক মুক্তি দেবে বলে আশা করা হচ্ছে। এর ফলে তাপমাত্রা কমবে। আপাতত ৯ মে, বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। সমুদ্র উত্তাল হওয়ার আশঙ্কা থাকায় সোম ও মঙ্গলবার রাজ্যের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবীদের সাগরে না-যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, সম্ভাবনা কম থাকলেও রবিবার থেকে বৃষ্টিপাত শুরু হতে পারে। বৃষ্টির পরিমাণ হালকা থেকে মাঝারি হতে পারে। বৃষ্টির সঙ্গে বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। রবিবার দক্ষিণবঙ্গের দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় বজ্রপাতসহ ঝড়বৃষ্টি হতে পারে। সোমবার থেকে রাজ্যের বাকি জেলাগুলিতেও ঝড়বৃষ্টি শুরু হবে বলে হাওয়া অফিস জানিয়েছে।

উল্লেখযোগ্য ভাবে, আজ, শনিবার পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, দুই বর্ধমান ও দুই মেদিনীপুর জেলার কোনও কোনও স্থানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে এজন্য ‘লাল’ কিংবা ‘কমলা’ সতর্কতা দেওয়া হয়নি। কলকাতায় এবং দক্ষিণবঙ্গের অন্য অংশে অস্বস্তিকর গরম থাকবে আজ। এ দিন ত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলায় বজ্রপাতসহ বৃষ্টি এবং ঘণ্টায় ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Related posts

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর

মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শোকজ কমিশনের