বিদ্যুতের মাশুল কি সত্যিই বেড়েছে? না কি রাজ্য সরকারের ‘বদনাম’ করতে সোশ্যাল মিডিয়ার ভুয়ো চর্চা!

কলকাতা: পশ্চিমবঙ্গ বিদ্যুৎ বণ্টন সংস্থা এলাকায় আপাতত বিদ্যুতের মাশুল কার্যত বাড়েনি। লোকসভা ভোটের আবহে সোশ্যাল মিডিয়ায় শুরু হওয়া এই সংক্রান্ত চর্চাকে গুরুত্ব দিতে নারাজ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা। ওয়াকিবহাল মহলের মতে, ভোটের কথা মাথায় রেখে কিছু স্বার্থান্বেষী মানুষ রাজ্য সরকার ও বিদ্যুৎ বণ্টন সংস্থার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করেছে।

সোশ্যাল মিডিয়ায়। দাবি করা হয়েছে, চুপিসারে বিদ্যুতের দাম বাড়িয়ে দিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। তবে বিষয়টি যে আদৌ তেমন নয়, দাবি করছেন দফতরের কর্তারা। তাঁদের কথায়, ইউনিট পিছু বিদ্যুৎ মাশুল অপরিবর্তিত রয়েছে। তাই অযথা আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। নতুন ট্যারিফ চার্ট প্রকাশিত হয়েছে, তাতে ইউনিট স্ল্যাবের কোনও পরিবর্তন হয়নি। মাশুল বৃদ্ধিও হয়নি।

তথ্য অনুযায়ী, চলতি আর্থিক বছরে রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থা কলকাতা ও তার শহরতলির বাইরের বেশিরভাগ এলাকায় বিদ্যুতের ইউনিট দাম বৃদ্ধি করেনি। তবে, কিছু গুরুত্বপূর্ণ বিষয় মনে রাখা উচিত। ফিক্সড চার্জ এবং মিনিমাম চার্জ, এই দুটি চার্জের ক্ষেত্রে কোন পরিবর্তন করা হয়নি। গড় বিদ্যুৎ ইউনিট দাম ৭ টাকা ১২ পয়সা নির্ধারণ করা হয়েছে।

তবে, গ্রামীণ এলাকায় ঘরোয়া ব্যবহারের ক্ষেত্রে ৩০০ ইউনিটের স্ল্যাবে মাশুল বৃদ্ধি করা হয়েছে। আগে তা ছিল ইউনিট পিছু ৭ টাকা ৪৩ পয়সা। তা বাড়িয়ে ৭ টাকা ৬১ পয়সা করা হয়েছে। এরই সঙ্গে বাণিজ্যিক বিদ্যুতের ক্ষেত্রে গ্রামাঞ্চলে আলাদা করে কোনও মাশুল রাখা হয়নি। এর ফলে গ্রামে কমার্শিয়াল ট্যারিফ বাবদ ইউনিট পিছু দু’পয়সা করে বেশি দিতে হবে গ্রাহকদের।

Related posts

তাপপ্রবাহের মতো পরিস্থিতির মধ্যেই বৃষ্টির সম্ভাবনা জেলায় জেলায়

দেড়শোর বেশি যাত্রী নিয়ে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে আগুন, বড়সড় দুর্ঘটনা এড়াল দিল্লি বিমানবন্দর

মমতাকে বেলাগাম আক্রমণ, অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে শোকজ কমিশনের