বর্ষাবিদায় শুরু, সপ্তাহের শুরুতে কেমন থাকবে আবহাওয়া

কলকাতা: সোমবার সকাল থেকে মূলত পরিষ্কার আবহাওয়া। মাঝে মাঝে আকাশে মেঘের দেখা। সঙ্গে হালকা হাওয়াও। আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের কোনও জেলায় তেমন বৃষ্টিপাতের পূর্বাভাস নেই।

নিম্নচাপের ধাক্কা কাটিয়ে এখন ভোলবদল হয়েছে আবহাওয়ার। মাঝে মাঝে রোদের তেজ অনুভব করা যাচ্ছে। রাতের দিকে আকাশ মূলত মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। দিনে বিশেষ করে দুপুরের পর বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের কিছু অংশে। তবে বাকি সময় আবহাওয়া রোদঝলমলেই থাকবে। দিনে এবং বিশেষ করে রাতে আর্দ্রতাজনিত অস্বস্তিকর পরিবেশ থাকবে। ভ্যাপসা গুমোট গরমে হাঁসফাঁস পরিস্থিতি তৈরি হতে পারে। সন্ধের দিকে মেঘের পরিমাণ বাড়লেও রাতের দিকে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিসের মতে, সোমবারের পর বাংলায় আবহাওয়ার উন্নতি হওয়ার সম্ভাবনা। তবে বৃষ্টি কমতেই বাড়ছে তাপমাত্রা। বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তিও। উত্তরবঙ্গেও আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ বা নদিয়া – কোথাও তেমন বৃষ্টি হবে না। খুব সামান্য বৃষ্টি হতে পারে। আবহাওয়া মূলত শুষ্ক থাকবে।

সোমবার শুধুমাত্র কালিম্পঙের কয়েকটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। তাছাড়া দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে হালকা বৃষ্টি হতে পারে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবারের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের কিছু অংশ থেকে বর্ষা বিদায় নিতে চলেছে। এর পর দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চল থেকে রাজ্যে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হবে। উত্তরবঙ্গে বর্ষা বিদায় নিতে সময় নেবে কিছুটা।

Related posts

‘ ১০ থেকে ২০ তারিখের মধ্যে কেশপুরে খুন হতে পারে’, বিস্ফোরক অভিযোগ দেবের

পাশের হার ৯০ শতাংশ, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ

তৃতীয় দফায় পশ্চিমবঙ্গের চেয়ে বেশি ভোট পড়েছে অসম ও গোয়ায়