কেন বাতিল ২৫৩টি বিএড কলেজের অনুমোদন? বিভাগীয় তদন্তের আশ্বাস শিক্ষামন্ত্রীর

ব্রাত্য বসু। ফাইল ছবি

কলকাতা: রাজ্যে বাতিল ২৫৩টি বিএড কলেজের অনুমোদন। প্রশ্নের মুখে পড়ুয়াদের ভবিষ্যৎ। কেন একসঙ্গে এতগুলো বিএড কলেজের অনুমোদন বাতিল হল, তা নিয়ে বিভাগীয় তদন্ত করে দেখবে রাজ্যের শিক্ষা দফতর। শনিবার এমনটাই জানালেন রাজ্যের বর্তমান শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

পশ্চিমবঙ্গে প্রায় ৬০০ বেসরকারি বিএড কলেজ রয়েছে। এই কলেজগুলির অনুমোদন দেয় বিএড বিশ্ববিদ্যালয়। তবে যে নিয়মের ভিত্তিতে অনুমোদন দেওয়া হয়, তা নির্ধারণ করে ন্যাশনাল কাউন্সিল অব ‌টিচার এডুকেশন বা এনসিটিই। প্রতি বছরই কলেজগুলিকে অনুমোদন পুনর্নবীকরণের জন্য আবেদন করতে হয়। জানা গিয়েছে, এ বার ২৫৩টি কলেজের অনুমোদন আপাতত বাতিল করা হয়েছে।

ওই কলেজগুলির অনুমোদন বাতিল প্রসঙ্গে এ দিন দক্ষিণ ২৪ পরগনার একটি অনুষ্ঠান থেকে শিক্ষামন্ত্রী বলেন, ‘সবাই জানে স্কুলের শিক্ষকতা করতে গেলে এখনকার দিনে বিএড করাটা আবশ্যক। ফলে কী হয়েছে এবং কেন করেছে? এটা আমরা জানি না। আমরা দফতর থেকে একটি তদন্ত করে দেখব।’

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রের নির্দিষ্ট নিয়ম না মানার অভিযোগ রয়েছে অনুমোদন বাতিল হওয়ার কলেজগুলির বিরুদ্ধে। এ ব্যাপারে সেগুলিকে আগাম সতর্ক করা হলেও বেসরকারি কলেজগুলির একাংশ তা মানেনি।

Related posts

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর