বদ্রী-কেদার সহ চারধামে তুষারপাত শুরু

কেদারনাথ ও বদ্রীনাথ ধাম-সহ চারধামে শুরু হয়েছে তুষারপাত। কেদারনাথ হেলিপ্যাডে দেড় ফুট তুষার জমে থাকায় শনিবার দিনভর হেলি পরিষেবাও স্থবির হয়ে পড়েছে। একই সময়ে, চামোলি জেলায়, শুক্রবার সন্ধ্যায় হেমকুণ্ড সাহিব, আউলি এবং বদ্রীনাথ ধামের উচ্চ শিখরে প্রবল তুষারপাত হয়েছে। ধাম পরিদর্শনে আসা তীর্থযাত্রীরাও তুষারপাত দেখে খুব উত্তেজিত।

অন্য দিকে, উত্তরকাশী জেলার গঙ্গোত্রী এবং যমুনোত্রী ধাম-সহ উচ্চ শিখরে তুষারপাতের কারণে আশেপাশের নিচু এলাকায় ঠাণ্ডা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। গঙ্গোত্রীধামে এই মরশুমের প্রথম তুষারপাত। তুষারপাতের কারণে পাহাড়ের পাশাপাশি সমতল ভূমিতেও শীত বাড়তে শুরু করেছে।

আবহাওয়া কেন্দ্রের ডিরেক্টর বিক্রম সিং জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজ্যের বাগেশ্বর এবং পিথোরাগড়ে কিছু জায়গায় বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে সমতলের জেলাগুলির আবহাওয়া শুষ্ক থাকবে।

প্রসঙ্গত, শেষ সাতদিন ধরে কেদারনাথ ধামে আবহাওয়ার ধরন বদলেছে। হঠাৎ রোদ আসার পর থেকেই তুষারপাত শুরু হয়। শুক্রবার বিকেল ৩টে থেকে সারা রাত ধরে তুষারপাত চলে। যা শনিবার সকাল ১০টার দিকে থামে। কেদারনাথ ধামের পাঁচ কিলোমিটার নীচে পর্যন্ত প্রায় দেড় ফুট বরফ জমেছে। ক্রমবর্ধমান ঠাণ্ডার কারণে কলগুলোতেও জল জমে যেতে শুরু করেছে। ঠাণ্ডার কারণে কেদারনাথ ধামে চলমান পুনর্নির্মাণের কাজও ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে।

আবহাওয়া পরিষ্কার হওয়ার পর কেদারনাথ হেলিপ্যাডে প্রায় দেড় ফুট তুষার জমে যায়। পরে জেসিবি দিয়ে সরানোর কাজ শুরু হয়েছে। তুষারপাতের কারণে কেদারনাথ ধামের তাপমাত্রাও মাইনাস ৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। কেদারনাথ এবং বদ্রীনাথ-সহ গঙ্গোত্রী ও যমুনোত্রীতে ক্রমবর্ধমান ঠাণ্ডার কারণে, পুলিশ প্রশাসন ধামে পৌঁছনো ভক্তদের সঙ্গে গরম কাপড়, জ্যাকেট, গ্লাভস, রেনকোট, প্রয়োজনীয় ওষুধ ইত্যাদি রাখার জন্য অনুরোধ জানানো হয়েছে।

Related posts

চাকরি বাতিলের রায়ে সায়, তবে মন্ত্রীসভার বিরুদ্ধে তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

অবশেষে দেখা গেল বৃষ্টির সম্ভাবনা! কবে থেকে?

সাতসকালে বড়বাজারে বিধ্বংসী আগুন, ঘটনাস্থলে দমকলের ১০টি ইঞ্জিন