প্রথম পাতা খবর কেন জিএসটি বৈঠক এড়িয়ে যাচ্ছে কেন্দ্র? প্রশ্ন তুলে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি অমিত মিত্রের

কেন জিএসটি বৈঠক এড়িয়ে যাচ্ছে কেন্দ্র? প্রশ্ন তুলে কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে চিঠি অমিত মিত্রের

73 views
A+A-
Reset

ডেস্ক: জিএসটি কাউন্সিলের শেষ বৈঠক হয়েছিল ২০২০ সালের অক্টোবর মাসে।  কেন জিএসটি বৈঠক এড়িয়ে যাচ্ছে কেন্দ্র?‌ করোনা আবহে রাজ্যগুলি যখন চরম সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে, নিদানপক্ষে ভার্চুয়ালি ডাকা যেতে পারত সেই বৈঠক! এবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে চিঠি দিলেন রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র সংবিধানের ধারা উল্লেখ করে চিঠিতে রাজ্যের অর্থমন্ত্রী লিখেছেন,”পরপর দুটি ত্রৈমাসিকে বৈঠক ডাকা হয়নি। তা যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী।” চিঠিতে নির্মলাকে অবিলম্বে জিএসটি কাউন্সিলের বৈঠক ডাকতে অনুরোধ করেছেন অমিত।   


চিঠিতে অর্থমন্ত্রী লিখেছেন,”প্রতি ত্রৈমাসিকে জিএসটি কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। অথচ পর পর দুটি ত্রৈমাসিকে বৈঠক না ডেকে রীতি ভঙ্গ করা হয়েছে। এমনকি ভার্চুয়ালিও নয়। জিএসটি কাউন্সিলে রাজনীতি, অঞ্চল, জনসংখ্যা ইত্যাদি ব্যতিরেকে প্রতিটি রাজ্য প্রতিনিধিত্ব করে। এতে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোকে খাটো করা হচ্ছে। নিয়মিত বৈঠক না হলে পারস্পরিক ভরসায় ঘাটতি দেখা যেতে পারে।

আরও পড়ুন: ‘আপনার কাছে এত অজুহাত রয়েছে, অথচ আইন শৃঙ্খলা কেন মানা হচ্ছে না সেব্যাপারে কোনও অজুহাত নেই’, পুলিশকে ধমক রাজ্যপালের


প্রসঙ্গত, সংবিধানের ২৭৯এ অনুচ্ছেদ মেনে গঠিত হয় জিএসটি কাউন্সিল। আর সাংবিধানিক নিয়মেই বছরে চারবার জিএসটি কাউন্সিলের বৈঠক হওয়ার কথা। কিন্তু শেষ ছমাসে একবারও সেই বৈঠক হয়নি। চিঠিতে বাংলার অর্থমন্ত্রী লিখেছেন, ভবিষ্যতে এই বৈঠক নিয়মিত ডাকা হোক। নাহলে সেই প্রভাব কেন্দ্র ও রাজ্যের সম্পর্কেও পড়তে পারে। তাই অতিমারীর মধ্যেও ভার্চুয়াল বৈঠক ডাকার আবেদন করেছেন অমিত মিত্র।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.