প্রথম পাতা খবর দার্জিলিং পুরসভায় ক্ষমতা হারাচ্ছে হামরো পার্টি? পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সায় হাইকোর্টের

দার্জিলিং পুরসভায় ক্ষমতা হারাচ্ছে হামরো পার্টি? পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সায় হাইকোর্টের

66 views
A+A-
Reset

কলকাতা: হাইকোর্টে খারিজ হয়ে গেল দার্জিলিং পুরসভায় ক্ষমতাসীন হামরো পার্টির আবেদন। কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দ জানিয়েছেন, আগামী বুধবার (২৮ ডিসেম্বর) চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে বাধা নেই।

প্রথম বার নির্বাচনে লড়েই দার্জিলিং পুরসভা দখল করে চমকে দিয়েছিল অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। কিন্তু দলের মধ্য়ে ফাটল ধরায় আপাতত তাদের হাত থেকে পুরসভা হাতছাড়া হওয়ার আশঙ্কা। পুরপ্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সায় দিল কলকাতা হাইকোর্ট। খারিজ হয়ে গেল ক্ষমতাসীন হামরো পার্টির আবেদন। হাইকোর্টের বিচারপতি জানান, ১৯৯৫ সালের পুর আইন অনুযায়ী অনাস্থা প্রস্তাব আনা হয়েছে। ফলে চেয়ারম্যানের ব্যর্থতা যে নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি তলবি সভা ডাকেননি। তাই তাঁর আরজি খারিজ করা হল।

গত ফেব্রুয়ারি মাসে দার্জিলিং পুরসভার নির্বাচন হয়। মোট ৩২টি আসনের মধ্য়ে হামরো পার্টি পায় ১৮টি আসন। অনীত থাপার দল প্রজাতান্ত্রিক মোর্চা জয়ী হয় ৮টি আসনে। জিজেএমএম ৩টি এবং তৃণমূল কংগ্রেস জয়ী হয় ২টি করে আসনে। হামরো পার্টি ৬ জন পরে দলবদল করায় সমীকরণ বদলে যায়। এবং তাঁরাই চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা এনে পুরসভার দখল নিতে সচেষ্ট হন। চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা আটকাতে হাইকোর্টের সার্কিট বেঞ্চে যায় হামরো পার্টি।

এ দিন হাইকোর্টের নির্দেশে ২৮ ডিসেম্বরেই চেয়ারম্যানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনতে আর কোনো বাধা রইল না। কারণ, ওই কাউন্সিলাররা দলবদল করায় প্রজাতান্ত্রিক মোর্চা পার্টির সংখ্যা দাঁড়িয়েছে ১৪। তাদের দাবি, তৃণমূল কংগ্রেসের দু’জন তাদের বাইরে থেকে সমর্থন করবে। ফলে তাদের সংখ্যা দাঁড়াচ্ছে ১৬-য়। স্বাভাবিক ভাবেই ক্ষমতা হাতছাড়া হওয়ার আশঙ্কায় অজয় এডওয়ার্ডের দল হামরো।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.