ইসলাম আইন মেনেই নারী স্বাধীনতা, বাধ্যতামূলক নয় বোরখা! ঘোষণা তালিবানের

ডেস্ক: তালিবানরা আফগানিস্তান দখল করার পর কাবুলে ফিরে এলেন তালিবান প্রধান মোল্লা আবদুল গনি বরাদর। তালিবান আফগানভূমে পা রাখার পর থেকেই ত্রস্ত সে দেশের মহিলারা। ফের অন্ধকারে তাঁদের ভবিষ্যৎ। ভয়ঙ্কর দিনের দিকে তাকিয়ে শিউরে উঠছিলেন আফগানিস্তানের নারীরা। ২০ বছর আগের ভয়ঙ্কর সেই পরিস্থিতির মধ্যে আর পড়তে চাইছিলেন না তাঁরা। ভয়ে দেশ ছেড়ে পালানোর হুড়োহুড়ি পড়ে গিয়েছে আফগানিস্তানে। নারী নিরাপত্তা, সম্মান, স্বাধীনতা বিপন্ন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। কিন্তু মহিলাদের আশ্বস্ত করে তালিবান জানিয়ে দিয়েছে, তাদের শিক্ষা থেকে নিরাপত্তা- সব দিকই নিশ্চিত করা হবে। এমনকী, মহিলাদের গোটা শরীর ঢেকে রাখতে বোরখা পরারও প্রয়োজন নেই!


সাংবাদিক বৈঠক করে তালিবানদের পক্ষ থেকে জানানো হয়েছে আফগানিস্তানে নারী স্বাধীনতা ততটাই যতটা ইসলামে রয়েছে। সাংবািদক বৈঠকে তালিবানদের মুখপাত্র জুবিউল্লাহ মুজাহিদ জানিয়েছেন, মার্কিন শাসন থেকে আফগানবাসীকে মুক্ত করার জন্য শুভেচ্ছা জানিয়েছেন। একই সঙ্গে দেশের সংবাদ মাধ্যমকে কড়া বার্চা দিয়ে তালিবানরা জানিয়েছেন, দেশ বিরোধী কোনও খবর করা যাবে না।


তারা নারী স্বাধীনতা লঙ্ঘিত হবে না বলে বার্তা দিতে শুরু করে। তবে তাঁদের এই বার্তায় তেমন আশ্বস্ত ছিলেন না কেউই। শেষে দেশের মহিলা চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের সঙ্গে বৈঠক করে তাঁদের কাজে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তাঁরা। এবং তাঁদের নিরাপত্তা দেওয়ার আশ্বাসও দিয়েছিলেন তালিবানরা। তারপরেই সাংবাদিক বৈঠক করে তালিবানের পক্ষ থেকে জানানো হয়। আর নারী স্বাধীনতা তারা ততটাই সুরক্ষিত রাখবেন যতটা ইসলাম বলে। অর্থাৎ ইসলামে নারী স্বাধীনতা নিয়ে যা বলা হয়েছে সেটা অক্ষরে অক্ষরে পালন করা হবে বলে জানিয়েছেন তালিবানদের মুখপাত্র।

আরও পড়ুন: আফগানিস্তানে বাংলার কেউ আটকে থাকতে পারেন, খোঁজ নিতে নির্দেশ মমতার


এমনকী, আফগান মহিলাদের বিশ্ববিদ্যালয় পর্যন্ত পড়াশোনা করাতেও যে তাদের আপত্তি থাকবে না সেই দাবিও করতে দেখা যায় জাবিউল্লা মুজাহিদকে। অর্থাৎ গতবারের শাসনকালের তুলনায় এবার যে তারা অনেক বেশি ‘উদার’, সে ইঙ্গিতই দেওয়া হয়েছে। “বোরখা না পরলেও চলবে। তবে হিজাব শুধু মুখ ও মাথাই ঢাকে না। এর বাইরেও নানা ধরনের হিজাব হয়।” 


সাংবাদিক বৈঠক করে তালিবান মুখপাত্র সংবাদ মাধ্যমগুলিকে স্পষ্ট করে দিয়েছেন যে তাঁরা যেন কোনও ভাবেই দেশ বিরোধী খবর সম্প্রচার না করেন। সেটা তালিবানরা বরদাস্ত করবে না। দেশের স্বার্থের বিরুদ্ধে যায় এমন কোনও খবর প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে তারা।

Related posts

আজ রাজ্যের ৮ কেন্দ্রে ভোটগ্রহণ, ভাগ্য পরীক্ষা এক ঝাঁক তারকা প্রার্থীর

আজও বৃষ্টির সম্ভাবনা, তবে চলতি সপ্তাহেই আবহাওয়ার ভোলবদল

নুডলস খেয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ল ১২ বছরের বালক, হাসপাতালে ভর্তি পরিবারের ৫ জন