ফিফা নির্বাসিত করল ভারতীয় ফুটবল ফেডারেশনকে

সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করল ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ। স্বয়ংশাসিত ক্রীড়া সংস্থায় এই হস্তক্ষেপ বরদাস্ত করে না বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। ফিফার তরফে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ফেডারেশনে তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণেই এই নির্বাসন। আসলে ফেডারেশনের নির্বাচনে সুপ্রিম কোর্টের গড়ে দেওয়া কমিটির হস্তক্ষেপ মোটেও ভালো ভাবে নেয়নি ফিফা। যার জেরেই এই শাস্তির মুখে পড়তে হল ফেডারেশনকে। সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার হুঁশিয়ারি আগেই দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

ফিফার তরফে প্রেস বিবৃতিতে বলা হয়েছে, তৃতীয় পক্ষের হস্তক্ষেপের কারণে, ফিফা কাউন্সিল সর্বোসম্মতভাবে সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার সিদ্ধান্ত নিয়েছে। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ, ফিফার ভাবমূর্তির বড় রকমের নিয়মভঙ্গ। যতক্ষণ না সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের এক্সিকিউটিভ কমিটি সমস্ত নিয়ন্ত্রণ ফিরে পাচ্ছে, এবং নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি তৈরি হচ্ছে, ততদিন পর্যন্ত এই নির্বাসন বহাল থাকবে।

 এ বছর ১১-৩০ অক্টোবর ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ফিফা অনূর্ধ্ব ১৭ মেয়েদের বিশ্বকাপ। সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করার ফলে আপাতত পরিকল্পনা মাফিক এই টুর্নামেন্ট এগনো যাবে না। টুর্নামেন্টের বিষয়ে ভাবনা চিন্তা করবে ফিফা। পরিস্থিতি অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেবে ফিফার ব্যুরো অফ কাউন্সিল। সমস্ত পরিস্থিতি পর্যালোচনা করবে। ভারতের কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রকের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

Related posts

শ্লীলতাহানির পর প্রকাশ্যে পুরনো এক ধর্ষণের অভিযোগ, রাজ্যপালের বিরুদ্ধে আন্দোলনে নামছে তৃণমূল

বাড়ছে তাপমাত্রা, বৃষ্টির সম্ভাবনা উপকূল ও সংলগ্ন কয়েকটি জেলায়

রচনার সমর্থনে আজ নির্বাচনী জনসভায় মমতা