মিলবে উন্নত পরিষেবাও! শুরু দ্বিতীয় প্রজন্মের বন্দে ভারত ট্রেন যাত্রা

দেশ জুড়ে চলবে বন্দে ভারতের মতো ট্রেন, মিলবে উন্নত পরিষেবাও! কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গত শুক্রবার ১২ আগস্ট চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে বন্দে ভারত ট্রেনের নতুন প্রোটোটাইপ উদ্বোধন করেন। ট্রেনটি ইতিমধ্যেই ট্র্যাকে দৌড়তে শুরু করেছে। পরীক্ষামূলক যাত্রার পর এটি যাত্রী পরিষেবায় নিযুক্ত হবে।

মাত্র ১৪০ সেকেন্ডে ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে পৌঁছতে সক্ষম এই বন্দে ভারত ট্রেনটি ৪৫ দিনের জন্য পরীক্ষামূলক ভাবে চালান হবে ট্র্যাকে। দুর্গা পুজোর আগেই এটিকে যাত্রী পরিষেবার কাজে নিযোগ করা হবে। বর্তমানে নয়াদিল্লি থেকে বারাণসী এবং নয়াদিল্লি থেকে বৈষ্ণোদেবী পর্যন্ত দু’টি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চলছে।

নতুন এই বন্দে ভারত অবশ্য প্রথম দু’টি বন্দে ভারত ট্রেনের থেকে আলাদা। কোচের ভেতরের সাজ সজ্জা থেকে শুরু করে ট্রেনের গতি, আগের ট্রেনগুলি থেকে পুরোপুরি আলাদা এই নতুন ট্রেনটি। এটিকে দ্বিতীয় প্রজন্মের বন্দে ভারত ট্রেন বলে আখ্যা দেওয়া হচ্ছে। ট্রেনে যাতে বাতাস জীবাণুমুক্ত থাকে তার জন্য ইউভি ল্যাম্প থাকবে। কোচে রয়েছে লেভেল ২ ইন্টিগ্রেশন সার্টিফিকেশন সেফটি। ফলে নিরাপত্তার দিক থেকেও ট্রেনের কোচের মান ভালো।

গত বছর স্বাধীনতা দিবসে ভাষণ দিতে গিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের ৭৫ টি শহরকে সংযুক্ত করতে নতুন বন্দে ভারত ট্রেন চালানোর কথা ঘোষণা করেছিলেন। ভারতের স্বাধীনতার অমৃত মহোৎসব উপলক্ষে এই প্রকল্প গ্রহণ করা হয়েছিল। এই প্রকল্পকেই আরও বৃদ্ধি করে, আরও বেশ কয়েকটি শহরকে বন্দে ভারত প্রকল্পে যুক্ত করা হবে।

আরও পড়ুন :

কেষ্টর পাশে দিদি, আত্মবিশ্বাসে ফুটছেন অনুব্রত মণ্ডল

করা হল পুষ্পবৃষ্টি, রেড রোডে স্বাধীনতা দিবস পতাকা উত্তোলন করলেন মুখ্যমন্ত্রী

স্বাধীনতার লড়াইয়ে স্মরণীয় বীরদের শ্রদ্ধার্ঘ্য

দুর্নীতির বিরুদ্ধে লড়তে হবে,  পরিবারতন্ত্রকে নিশানা মোদীর

স্বাধীনতা সংগ্রামে ভারতীয় নারীদের অবদান

Related posts

বিকাশকে ঘিরে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের একাংশের

রাজভবন, জাদুঘর উড়িয়ে দেওয়ার হুমকি, তদন্তে লালবাজার

মালদহে ভোটপ্রচারে মুখ্যমন্ত্রী, মঙ্গলে জোড়া সভা