যৌন হেনস্থার অভিযোগে ধর্না: কোনো সমাধান না মিললে যন্তর মন্তরেই কুস্তি, হুঁশিয়ারি ভিনেশের

ফেডারেশন প্রধানের পদত্যাগের দাবিতে অনড় প্রতিবাদী কুস্তিগিররা, বৈঠকে অলিম্পিক অ্যাসোসিয়েশন। অন্য দিকে, কোনো সমাধান না মিললে যন্তর মন্তরেই কুস্তির হুঁশিয়ারি দিয়ে রাখলেন মহিলা কুস্তিগির ভিনেশ ফোগাট।

শুক্রবার ভিনেশ বলেন, আজ একজন মহিলা কুস্তিগিরের সঙ্গে কথা হয়েছে। কী ভাবে তাঁকে হয়রানি করা হয়েছিল, তার একটি আধ ঘণ্টার অডিও ক্লিপ রয়েছে। এটা রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়া (ডব্লিউএফআই)-র ভাইস প্রেসিডেন্ট সম্পর্কে। তিনি ডব্লিউএফআই-কে অনেক চিঠি লিখেছেন কিন্তু কোনো উত্তর আসেনি। একই সঙ্গে ভিনেশ জানিয়ে দেন, “আমরা ক্রীড়ামন্ত্রীর সঙ্গে দেখা করছি। কোনো সমাধান না হলে আগামীকাল যন্তর মন্তরে আবার দেখা হবে, সঙ্গে থাকবে রেসলিং ম্যাট”।

ভারতের রেসলিং ফেডারেশনের বিরুদ্ধে যন্তর মন্তরে ধর্নায় বসেছেন সিনিয়র কুস্তিগিররা। এই কুস্তিগিরদের মধ্যে অলিম্পিয়ান বজরং পুনিয়া, সাক্ষী মালিক, ভিনেশ ফোগাট এবং সরিতা মোর-সহ অনেক খেলোয়াড় রয়েছেন।

একাধিক কোচের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলেছেন প্রতিবাদী কুস্তিগিররা। ভিনেশ ফোগাট বলেছেন, “কোচরা মহিলাদের যৌন হয়রানি করছেন। ফেডারেশনের কিছু প্রিয় কোচ মহিলা কুস্তিগিরদের সঙ্গে খারাপ ব্যবহার করেন। তারা মেয়েদের যৌন হয়রানি করেন। ফেডারেশন সভাপতি অনেক মেয়েকে যৌন হয়রানি করেছেন।” তাঁদের দাবি, অবিলম্বে ডব্লিউএফআই-এর সভাপতিকে বরখাস্ত করতে হবে।

যদিও, সভাপতি ব্রিজভূষণ শরণ সিং সমস্ত অভিযোগ সরাসরি অস্বীকার করেছেন। একই সঙ্গে জানিয়েছেন, তিনি পদত্যাগ করবেন না। তাঁর দাবি, তিনি নিজের সমর্থনে কমপক্ষে ৩০০ কুস্তিগিরকে হাজির করবেন।

অন্য দিকে, প্রতিবাদী কুস্তিগিররা ডব্লিউএফআই প্রধানের বিরুদ্ধে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের (আইওএ) দিকে ঝুঁকেছেন। বেশ কয়েকজন পদক বিজয়ী কুস্তিগির আইওএ সভাপতি পিটি ঊষার কাছে লিখিত অভিযোগ পাঠিয়েছেন।

Related posts

দিল্লির বিরুদ্ধে ৭ উইকেট জয় নাইটদের

সৌরভ গঙ্গোপাধ্যায়ের দিল্লির বিপক্ষে ঘরের মাঠে খেলতে নামছে কেকেআর

ওড়িশাকে ২-০ গোলে হারিয়ে আইএসএল ফাইনালে মোহনবাগান