অস্ট্রেলিয়ার সঙ্গে ড্র করেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠল ভারত, কী ভাবে

নিউজিল্যান্ডের বিপক্ষে ‌টেস্টে হেরে গেল শ্রীলঙ্কা। আর এ দিকে, অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্ট ড্র হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেল ভারত!

ইনদওর টেস্টে রোহিত শর্মাদের হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার ছাড়পত্র পেয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। উল্টো দিকে, তৃতীয় টেস্টে হারের পর চতুর্থ টেস্টে জয় তাই এক রকম বাধ্যতামূলক হয়ে গিয়েছিল রোহিতদের জন্য। তবে অমীমাংসিত ভাবে শেষ করতে পারলেও বিকল্প একটি সুযোগও ছিল ভারতের সামনে।

সেটা হল, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্ট হারের পর ভারতকে তাকিয়ে থাকতে হচ্ছিল নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের দিকে। সে ক্ষেত্রে নিউজিল্যান্ডকে টেস্ট সিরিজ়ে ২-০ ব্যবধানে হারাতে হল শ্রীলঙ্কাকে। সোমবার প্রথম টেস্টে শ্রীলঙ্কাই হেরে যাওয়ায় তাদের আর কোনো সুযোগ থাকল না। যে কারণে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা নিশ্চিত হয়ে গেল ভারতের। টানা দু’বার ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করল ভারত।

অর্থাৎ, অমদাবাদ টেস্ট না জিতলেও ভারত টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে ভারত। আগামী জুন মাসের ৭ তারিখ থেকে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। ওভালের মাঠে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ভারত।

প্রসঙ্গত, সদ্য শেষ হওয়া বর্ডার গাভাসকর ট্রফি ভারতের দখলেই থাকল। অমদাবাদে চতুর্থ টেস্ট ড্র হতেই ২-১ ফলে সিরিজ জিতে নিল ভারত।

Related posts

অবসর ঘোষণা সুনীল ছেত্রীর, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় কলকাতাতেই

ইতিহাস তৈরি করে এই প্রথমবার আইপিএল প্লে অফে পৌঁছল কেকেআর

লখনউকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে কেকেআর, প্লে অফ কি নিশ্চিত?