ভারতের জোড়া অস্কার! আনল তামিল ছবি ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’ এবং ‘নাটু নাটু’

প্রথম কোনো ভারতীয় ছবি হিসাবে এদিন অস্কার পেল ভারতীয় তথ্যচিত্র দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স (The Elephant Whisperers)। কার্তিকী গনসালভেস এবং গুনিত মোঙ্গার এই ছবিটি দেখানো হয়েছিল নেটফ্লিক্সে। অস্কারের জন্য মনোনীত হওয়ার পর বিশ্বের বাঘা বাঘা ছবিদের সঙ্গে লড়াই করে শেষ পর্যন্ত অস্কার জিতে নিল দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স। এই ছবির অস্কার জয় ভারতের জন্য ইতিহাস তৈরি করা।

অস্কার জয়ী প্রথম ভারতীয় ছবি দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স ৪১ মিনিটের একটি তথ্যচিত্র। যেখানে রয়েছে তামিলনাড়ুর মুদুমালাই টাইগার রিজার্ভের এক পরিবারের গল্প। যারা দুটি অনাথ হাতিকে দত্তক নিয়েছিলেন।

হস্তীশাবক রঘু ও দুই মাহুতের জীবনযাপন ঘিরে এই গল্প। এক দুর্ঘটনার পরে রঘুকে নিয়ে আসা হয় বোমান ও বেলির কাছে, যাঁরা তার ক্ষত সারিয়ে পালন-পোষণ করে বড় করে তোলে। বোমান ও বেলির গোটা জীবটাই আবর্তিত এই হস্তীশাবককে ঘিরে। তিন ত্রয়ী পারস্পরিক রসায়নকে পর্দায় তুলে ধরেছেন পরিচালক কার্তিকি গনসালভেস। প্রযোজনার দায়িত্ব সামলেছেন গুনীত মোঙ্গা।

প্রসঙ্গত, এই বিভাগে মনোনয়নের দিক থেকে এটি তৃতীয় ভারতীয় ছবি। এর আগে ১৯৬৯ সালে ‘দ্য হাউস দ্যাট আনন্দা বিল্ট’ এবং ১৯৭৯ সালে ‘অ্যান এনকাউন্টার উইথ ফেসেস’ ছবি দুটি ভারত থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিল সেরা তথ্যচিত্র বিভাগে।

অন্য দিকে, অস্কার জিতে নিয়েছে এম এম কিরাবাণী সৃষ্ট ‘নাটু নাটু’। তেলুগু ছবির ইতিহাসেও প্রথম অস্কার, সেই সঙ্গে দেশবাসীর গর্বের কারণ হয়ে উঠেছে রাজামৌলি পরিচালিত ‘আরআরআর’। অস্কার পাওয়ার আগে গোল্ডেন গ্লোবও পেয়েছে ‘নাটু নাটু’।

Related posts

‘গানের ভিতর দিয়ে’ তৃতীয় বর্ষের প্রতিযোগিতা

মালদহে দেবের হেলিকপ্টারে আগুন, অল্পের জন্য রক্ষা পেলেন তারকা অভিনেতা

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা