থমকে গেল জয়রথ, দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গেলেন রোহিত শর্মারা

এ বারের টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচ হারলেন রোহিত শর্মারা। পাকিস্তান এবং নেদারল্যান্ডের বিরুদ্ধে জয়ের পর রবিবার শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হল ভারতকে।

টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক রোহিত। কিন্তু শুরুটা ভাল হয়নি ভারতের। পঞ্চম ওভারে প্রথমে রোহিত ও পরে রাহুলকে আউট করেন লুনগি এনগিডি। তিন নম্বরে নামা বিরাট কোহলি কয়েকটি ভাল শট খেললেও এনগিডির বাউন্সারে পুল মারতে গিয়ে ফাইন লেগে রাবাডার হাতে ক্যাচ দিয়ে ফেরেন।

এই ম্যাচে অক্ষর পটেলের বদলে দীপক হুডাকে খেলিয়েছিল ভারত। কিন্তু তিনিও কিছু করতে পারলেন না । শূন্য রান করে সাজঘরে ফিরলেন। রান পাননি হার্দিক পাণ্ড্যও। মাত্র ৪৯ রানে ভারতের ৫ উইকেট পড়ে যায়। শেষ পর্যন্ত কার্তিক ও সূর্যর ব্যাটে ভর করে ২০ ওভারে ৯ উইকেটে ১৩৩ রান করে ভারত। ১৯.২ ওভারে সেই রান তুলে নেয় দক্ষিণ আফ্রিকা।

বলে রাখা ভালো, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হেরে গেলেও সেমিফাইনালে যাওয়ার ক্ষেত্রে ভারতের রাস্তা তেমন কঠিন হল না। কারণ নিজেদের হাতেই ভারতের ভাগ্য আছে। বাকি দুটি ম্যাচে (বাংলাদেশ এবং জিম্বাবোয়ে) জিতলে ভারতের পয়েন্ট হবে আট। একমাত্র দক্ষিণ আফ্রিকার পয়েন্ট আট বা বেশি হতে পারে। ফলে নিজেদের বাকি দুটি ম্যাচ জিতলেই সেমিফাইনালে চলে যাবে ভারত। কিন্তু ভারত যদি একটি ম্যাচে হেরে যায়, তা হলে পরিসংখ্যান জটিল হতে পারে।

বর্তমানে, ভারতকে হারিয়ে গ্রুপ শীর্ষে দক্ষিণ আফ্রিকা। তাদের একটি ম্যাচ বৃষ্টির জেরে ভেস্তে যাওয়ায় ৩টি ম্যাচে দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ৫। সমান ম্যাচ খেলে ভারতের পয়েন্ট ৪। নেট রানরেটের ভিত্তিতে নির্ধারিত হবে যে দক্ষিণ আফ্রিকার সঙ্গে কোন দল সেমিতে যাবে। আপাতত যা নেট রানরেট, তাতে এগিয়ে আছে ভারত। তবে ভারত এ রকম অঙ্কের জটিলতায় যেতে চাইবে না। বরং বাকি দুটি ম্যাচ জিতে সেমির টিকিট কাটতে চাইবে।

Related posts

অবসর ঘোষণা সুনীল ছেত্রীর, আন্তর্জাতিক ফুটবলকে বিদায় কলকাতাতেই

ইতিহাস তৈরি করে এই প্রথমবার আইপিএল প্লে অফে পৌঁছল কেকেআর

লখনউকে হারিয়ে আইপিএলের পয়েন্ট তালিকার শীর্ষে কেকেআর, প্লে অফ কি নিশ্চিত?