স্কুলে আরও এগিয়ে আসছে গরমের ছুটি! কবে থেকে?

কলকাতা: লোকসভা ভোটের জন্য এগিয়ে আনা হয়েছিল স্কুলের গরমের ছুটি। ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি থাকার কথা ছিল স্কুলে। এই মর্মে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এরই মধ্যে রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, প্রবল গরম এবং ভোটের কারণে রাজ্যের সরকারি এবং সরকার-পোষিত স্কুলে ছুটি এগিয়ে আনা হচ্ছে। আপাতত যা খবর, তাতে আগামী ২২ এপ্রিল (সোমবার) থেকে স্কুলগুলিতে ছুটি পড়ে যাবে।

জানা গিয়েছে, গত কয়েক বছর ধরেই গরমের কারণে স্কুলগুলিতে গ্রীষ্মের ছুটি এগিয়ে আনা হচ্ছে। এ বার ২২ এপ্রিল থেকে এ বার ছুটি শুরু হলে নির্ধারিত সময়ের অন্তত ১৫ দিন আগে স্কুলগুলিতে পঠনপাঠন বন্ধ হয়ে যাবে। আবার কবে স্কুল খোলা যাবে, তা অনিশ্চিত। কারণ মে মাসেও গরমের দাপট চলতে পারে।

গত কয়েক দিন ধরে রাজ্যের একাধিক জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি বা তার বেশি ছিল বলে আলিপুর আবহাওয়া তরফে জানানো হয়েছে। আগামী কয়েকদিনেও তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বুধবারেও জেলায় জেলায় সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪০ ডিগ্রির উপরে। এই পরিস্থিতিতে আগে গরমের ছুটি এগিয়ে এনে আগামী ৬ মে করার সিদ্ধান্ত নেওয়া হলেও এবার সেটা আরও এগিয়ে আনা হচ্ছে বলে সূত্রের খবর।

স্কুলের গরমের ছুটি নিয়ে বুধবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, ২২ এপ্রিল থেকে স্কুলে গরমের ছুটি পড়ে যাবে। তবে শিক্ষা দফতর এখনও পর্যন্ত সরকারি ভাবে কোনও নির্দেশিকায় ছুটির কথা জানায়নি। গত মঙ্গলবার নবান্নে মুখ্যসচিব বি পি গোপালিকের নেতৃত্বে যে বৈঠক ডাকা হয়েছিল, সেখানে স্কুলের গরমের ছুটি নিয়ে আলোচনার মাধ্যমে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে খবর।

Related posts

দাদা ইউসুফের প্রচারে বহরমপুরে ইরফান পাঠান

বৃহস্পতির দুপুরে কলকাতা ও আশেপাশের জেলায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টি

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?