জন্মদিন : গৌরী লঙ্কেশ

ওয়েবডেস্ক : নির্ভীক সাংবাদিক বলে ছিলেন পরিচিত। ৫৫ বছরের গৌরী বরাবরই গেরুয়া শিবিরের কট্টর সমালোচক হিসেবেও ছিলেন প্রথম সারিতে। ‘গৌরী লঙ্কেশ পত্রিকে’ নামে কন্নড় সাপ্তাহিক ট্যাবলয়ে়ড সম্পাদনা করতেন।

সেখানে বিজেপি ও সঙ্ঘ পরিবারের নেতাদের বিরুদ্ধে বেশ কিছু খবর ছেপেছিলেন। যার জন্য তাঁর নামে একাধিক মানহানির মামলা ঝুলছিল। তার মধ্যে একটি মামলা ছিল ধারওয়াড়ের বিজেপি সাংসদ প্রহ্লাদ জোশী ও বিজেপি নেতা উমেশ ধুশি-র, তাঁদের বিরুদ্ধে ২০০৮ সালে দুর্নীতির অভিযোগ এনে খবর করেছিলেন গৌরী।

সেই মামলায় দোষী সাব্যস্ত হয়ে রায়কে চ্যালেঞ্জ করেছিলেন। জামিনও পেয়েছিলেন। প্রখ্যাত কন্নড় সাংবাদিক পি লঙ্কেশের মেয়ে গৌরী লঙ্কেশ।

আরও পড়ুন : জন্মদিন : সুভাষ ঘাই

নকশালপন্থীদের পুনর্বাসনের পক্ষে সওয়াল করতেন এবং বিভাজনের রাজনীতির বিরুদ্ধে লিখতেন। বিভিন্ন পত্রপত্রিকায় কলাম লিখতেন তিনি। ক্ষমতাসীনদের বিরুদ্ধে শাণিত সমালোচনা এবং কট্টরবাদের তীব্র বিরোধিতার জন্য বিখ্যাত ছিল গৌরী লঙ্কেশের কলম।

২০১৯ সালের ৫ সেপ্টেম্বর বেঙ্গালুরুর কাছে রাজরাজেশ্বরীনগরে গৌরী লঙ্কেশের বাড়িতে ঢুকে অজ্ঞাতপরিচয় তিন দুষ্কৃতী খুব কাছ থেকে অন্তত সাতটি গুলি ছোড়ে গৌরীকে লক্ষ্য করে। তার মধ্যে তিনটি গৌরীর মাথা, গলা ও বুক ফুঁড়ে দেয়।

Related posts

প্রসঙ্গঃ স্বামী বিবেকানন্দ

নেতাজীর জন্ম দিবসে নেতাজী মূর্তির সামনে দাঁড়িয়ে ‘ শঙ্খনাদ’ মুখ্যমন্ত্রী মমতার

জন্মদিন : কিদম্বি শ্রীকান্ত