কল্যাণ সেন বরাটে বর্ণময় জীবন নিয়ে তথ্যচিত্র

দেবারতি ঘোষ: বিশিষ্ট সংগীত পরিচালক কল্যাণ সেন বরাটের বর্ণময় জীবন নিয়ে তৈরি হল তথ্যচিত্র।রোটারি সদনে সদ্যই দেখানো হল এই তথ্যচিত্রটি।বাংলা সংগীতের দুনিয়ায় এক অন্যতম বর্ণময় নাম কল্যাণ সেন বরাট। সংগীত পরিচালক হিসেবে গৌরবোজ্জ্বল ৫০বছর ইতিমধ্যেই অতিক্রম করে ফেলে এগিয়ে চলেছেন তিনি। শুধু তাই নয়, ভারতের মাটিতে একমাত্র সক্রিয় থাকা গানের দল ‘ক্যালকাটা কয়ার’ -এর প্রাণপুরুষও কল্যাণ সেন বরাট। বাংলা ও হিন্দি চলচ্চিত্রে সংগীত পরিচালনা করার পাশাপাশি আধুনিক গান, তথ্যচিত্র ও এক‌ইসঙ্গে নাটক এবং থিয়েটারের আবহ সংগীত সৃষ্টির কাজটি অসামান্য দক্ষতার সঙ্গে করেছেন এই শিল্পী।

গুলজারের লেখা গানেও সুর করেছেন তিনি। তাঁর সুরে গান গেয়েছেন কিংবদন্তি গায়ক-গায়িকারা। সেই তালিকায় রয়েছেন আশা ভোঁসলে, হেমন্ত মুখোপাধ্যায়, মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়ের মতো শিল্পীরা। এছাড়াও কল্যাণ সেন বরাটের সুরে গান গেয়েছেন হৈমন্তী শুক্লা, শ্রীকান্ত আচার্য, মনোময় ভট্টাচার্য, রূপঙ্কর বাগচী, সৈকত মিত্র, শুভমিতা বন্দ্যোপাধ্যায়, শ্রীরাধা বন্দ্যোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র ও অন্যান্য শিল্পী।

বাংলা কবিতায় আবহসংগীত রচনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছেন তিনি। সংগীতের দুনিয়ায় পাশাপাশি চলচ্চিত্র শিল্প এবং সাংস্কৃতিক জগতে কল্যাণ সেন বরাটের অবদানের কথা মাথায় রেখেই পরিচালক কৌশিক সেনগুপ্ত তাঁকে নিয়ে তৈরি করেছেন তথ্যচিত্র ‘গান পথিক’। এটির প্রযোজনার দায়িত্বে রয়েছেন রোদ্দুর।

আরও পড়ুন: প্রকাশ্যে সোনমের ছেলের প্রথম ছবি

Related posts

‘তারক মেহতা কা উল্টা চশমা’র অভিনেতা ‘সোধী’ নিখোঁজ, দায়ের অপহরণের মামলা

মুক্তি পাচ্ছে অজয় দেবগনের ‘ময়দান’, দেখা যাবে একাধিক বাঙালি অভিনেতাকে

তারকাখচিত হোলি উদ্‌যাপন! কিংস এন্টারটেইনমেন্টের জমজমাট ‘কিংসমেনিয়া হোলি উৎসব ২০২৪’