প্রথম পাতা শরীরস্বাস্থ্য স্বাস্থ্যকর থাকতে চিকিৎসকেরা রোজ আমন্ড খাওয়ার পরামর্শ দিচ্ছেন

স্বাস্থ্যকর থাকতে চিকিৎসকেরা রোজ আমন্ড খাওয়ার পরামর্শ দিচ্ছেন

112 views
A+A-
Reset

ডেস্ক: আমন্ড বাদাম খেতে আমরা কম বেশী সকলেই ভালোবাসি। কিন্তু এই বাদাম শুধু যে খেতে ভালো তাই নয়, এর অনেক উপকারী গুণাগুণও রয়েছে। আমন্ড বাদাম বহু রোগ প্রতিরোধ করে। শরীর সুস্থ রাখতে স্বাস্থ্যকর থাকতে চিকিত্‌সকেরা রোজ বাদাম খাওয়ার পরামর্শ দেন। আমন্ড বাদাম স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেকেই এই বাদাম কাঁচা কিংবা জলে ভিজিয়ে, দুভাবেই খেয়ে থাকেন। যদি ওজন কমাতে চান তবে আমন্ড খেলেই বেশি উপকার হবে। আমন্ড বাদাম বহু রোগ প্রতিরোধ করে। জেনে নিন কোন কোন রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমন্ড বাদামের। আমন্ডে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। এছাড়াও আরও উপকারী উপাদান রয়েছে এই ড্রাই ফ্রুটে। রোজ দুটো করে আমন্ড খেলে কী কী উপকার পাবেন আসুন দেখেন নেওয়া যাক

  • আমন্ডে ভিটামিন ই রয়েছে। ভিটামিন ই ত্বক ভালো রাখার জন্য উপকারী। তাই নিয়মিত খেলে মুখে বয়সের ছাপ এড়াতে পারবেন। ভিটামিন ই হার্টের নানারকম রোগ হবার আশঙ্কা দূরে রাখে। কাঠবাদামে উপস্থিত ম্যাগনেসিয়াম হার্ট অ্যাটাক প্রতিরোধ করে এবং পটাশিয়াম রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
  • এতে ফাইবার থাকে, যা কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া হজমের জন্যও আমন্ডের জুড়ি মেলা ভার। 
  • অন্যতম সেরা ব্রেন ফুড আমন্ড ।নিউরোলজিক্যাল অ্যাক্টিভিটি বাড়িয়ে ছোটো বড় প্রত্যেকের মস্তিষ্ককে আরও সচল এবং সক্রিয় করে তোলে। স্মৃতিভ্রংশ এবং অ্যালজাইমার জাতীয় রোগ প্রতিরোধ করে।
  • বাচ্চাদের এবং বিশেষ করে যাঁরা পড়াশোনা, গবেষণা এ জাতীয় কাজে যুক্ত- অর্থাৎ যে সমস্ত কাজে খুব বেশি মাথা খাটাতে হয়, তাঁরা অতি অবশ্যই প্রতিদিন দুটো করে বাদাম খাবেন। মূলত সকালের দিকে খালি পেটে জলে ভেজানো দুটো আমন্ড খেলেই উপকার পাওয়া যায় সবচেয়ে বেশি। এর ফলে মস্তিষ্ক উর্বর হয়।
  • প্রত্যেকদিন একমুঠো করে আমন্ড বাদাম খেলে বিভিন্ন প্রকার হৃদরোগ এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করা সম্ভব। আমন্ড বাদামে মোনোস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি-অক্সিডেন্টস রয়েছে। যা বিভিন্ন কার্ডিওভাসকুলার ডিজিজ প্রতিরোধ করতে পারে। হৃদপিন্ডকে সুস্থ রাখে।
  • কোলেস্টেরলে লেভেলও ঠিক রাখে আমন্ড। এর মধ্যে পটাশিয়াম, ম্য়াগনেশিয়াম, প্রোটিন থাকে যা হার্টকেও সুস্থ রাখে। 
  • এনার্জি লেভেল ঠিক থাকে নিয়মিত সকালে উঠে দুটো করে আমন্ড খেলে। 
  •  ভিটামি ই, এ, বি১ থাকায় এতে চুলও বালো রাখে। ম্যাগনেশিয়াম থাকায় এতে চুলের গোড়া ভালো থাকে। 
  • মোনোপেজের পর নারীদের নিয়মিত আমন্ড খাওয়া উচিত। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালসিয়াম যা মোনোপেজকালীন সমস্যা দূর করতে সাহায্য করে।
  • চুল পড়া, চুলের রুক্ষতা এবং মাথার ত্বকের সুস্থতায় আমান্ডে তেলের জুড়ি নেই। আমান্ডের ভিটামিন ডি ও ম্যাগনেসিয়াম চুল পড়া রোধ করে এবং মাথার ত্বক উন্নত করে। চুলে সরাসরি এই তেল লাগিয়ে ঘন্টাখানেক রেখে চুল ধুয়ে ফেলুন।
  • আমন্ড অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। তাই সহজে খিদে পায় না। ফলে ঘনঘন খিদে না পাওয়া বেহিসেবি খাওয়াদাওয়াও হবে না। এর ফলে আপনার শরীরে অতিরিক্ত মেদ জমবে না। আমন্ডের মধ্যে ভিটামিন, প্রোটিন, মিনারেলস এবং মানবশরীরে প্রয়োজনীয় সমস্ত উপকরণই রয়েছে। ফলে আমন্ড বা বাদাম খেলে আপনি সু-স্বাস্থ্যের অধিকারি হবেন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonliy24. All Right Reserved.