প্রথম পাতা জীবনযাপন ঝাঁঝেই হোক বৃদ্ধি

ঝাঁঝেই হোক বৃদ্ধি

314 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : চুলের গোছ বা ভলিউমে ভাটা। চুল পাতলা হয়ে যাওয়া, ভেঙে যাওয়া, ডগা ফেটে যাওয়া, গোড়া আলগা হয়ে যাওয়া… ব্যস। মাথায় হাত, কপালে ভাঁজ।অথচ পেঁয়াজের মতো খুব সাধারণ উপকরণ দিয়েই চুল পড়া রোধ করা এবং তার বৃদ্ধি সম্ভব।

অনিয়ন অয়েলের নাম নিশ্চয়ই জানেন। চুল পড়া রোধ করে চুলের ভলিউম ফিরিয়ে আনতে ম্যাজিকের মতো কাজ করে এটি। পেঁয়াজের রস সরাসরি স্ক্যাল্পে লাগানোর চেয়ে তা নারকেল, আমন্ড, ল্যাভেন্ডার বা অলিভ অয়েলের সঙ্গে মিশিয়ে নিয়ে লাগাতে পারেন চুলের গোড়ায়।

এই তেল থেকে পেঁয়াজের গন্ধ দূর করতে মিশিয়ে নিতে পারেন কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েলও। অনিয়ন অয়েল যে খুব সহজেই বাড়িতে তৈরি করা যায়, সেটা জানেন কি? জানেন না? বেশ তো, জেনে নিন।

আরও পড়ুন : এক ‘পাত্তরে’ নিশ্চিন্ত থাকবেন না, হৃদয়ের ঝুঁকি থাকেই

  • ছোট আকারের পেঁয়াজ দু’-তিনটি টুকরো করে কেটে নিন।
  • ব্লেন্ডারে দিয়ে পেস্ট বানিয়ে নিন। এর পরে একটি পাত্র গরম করে তাতে সেই পেঁয়াজ বাটা দিন। এক কাপ নারকেল তেল (বা যে কোনও পছন্দের কেরিয়ার অয়েল) মেশান এতে। অল্প আঁচে খানিকক্ষণ নেড়েচেড়ে নামিয়ে নিন।
  • ঠান্ডা হলে মসলিনের কাপড় বা ছাঁকনিতে পুরোটা ঢেলে তলায় কাচের শিশি রেখে তেলটুকু ছেঁকে নিন।
  • ড্রপারের সাহায্যে পছন্দসই কোনও এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন কয়েক ফোঁটা। এতে তেল থেকে পেঁয়াজের উগ্র গন্ধ চলে যাবে।
  • অনিয়ন অয়েল তৈরির সময়ে পেঁয়াজের সঙ্গে মেথি ও কালো জিরে গুঁড়ো (শুকনো) মিশিয়ে নেওয়া যায়। এতে চুল বাড়তি পুষ্টি পাবে। সে ক্ষেত্রে আলাদা করে মেথি ও কালো জিরে একসঙ্গে গুঁড়ো করে নিয়ে পরে তা পেঁয়াজ বাটার সঙ্গে মেশাতে হবে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.