প্রথম পাতা খবর দিল্লির পর এবার কলকাতাতেও, অভিনব কৌশলেই এটিএম লুঠ

দিল্লির পর এবার কলকাতাতেও, অভিনব কৌশলেই এটিএম লুঠ

52 views
A+A-
Reset

ডেস্ক: দিল্লির পর এবার কলকাতাতে, অভিনব কৌশলেই এটিএম থেকে টাকা লুঠ করছে প্রতারকরা। প্রায় নীরবেই কলকাতা শহরে চল্লিশ লক্ষ টাকার ডাকাতি হয়ে গেল। ঘটনায় স্তম্ভিত লালবাজারের গোয়েন্দারা তদন্তে নেমেছেন।


অভিযোগ, ১৪ থেকে ২২মে-র মধ্যে মাত্র ৯ দিনের মাথায় শহরের বিভিন্ন এটিএম থেকে গায়েব হয়ে গিয়েছে ৩৯ লক্ষ ৬০ হাজার। কিন্তু কীভাবে চোখের নিমেশে ব্যাঙ্কের ভাঁড়ারে হানা দিচ্ছে জালিয়াতরা? 


পুলিশ সূত্রে খবর, নিউমার্কেট, কাশীপুর, যাদবপুরের তিনটি এটিএম থেকে টাকা উধাও হয়ে গিয়েছে গত কয়েক দিনে। কাশীপুরের এটিএম থেকে এখনও পর্যন্ত চুরি গিয়েছে ৭ লক্ষ টাকা, যাদবপুরের এটিএম থেকে খোয়া গিয়েছে ১৩ লক্ষ ৮০ হাজার টাকা, নিউ মার্কেটের এটিএম থেকে খোয়া গিয়েছে ১৮ লক্ষ ৮০ হাজার টাকা। অভিনবত্ব এই যে কোনও ক্ষেত্রেই এতটুকুও করা হয়নি। তবে টাকা হয়েছে ধাপে ধাপে। নিউমার্কেট থানা সংলগ্ন এটিএম-টিতে লেনদেন হয়েছে প্রায় ৯০ বার।

পুলিশ ও বিশেষজ্ঞদের দাবি, এই ধরণের জালিয়াতিতে ব্যবহার হচ্ছে ম্যান ইন দ্য মিডল অ্যাটাক পদ্ধতি। কী এই পদ্ধতি? দু’টি কম্পিউটারের মধ্যে যে যোগাযোগ ব্যবস্থা বা লিঙ্ক থাকে, অন্য কম্পিউটার থেকে তার মধ্যে ঢুকে পড়াকেই ‘ম্যান-ইন-দ্যা-মিডল অ্যাটাক’ বলা হয়। 

আরও পড়ুন: হাসপাতাল থেকে বাড়ি ফেরার পথে ফের অসুস্থ মদন মিত্র

পুলিশ সূত্রে খবর, এটিএমের ভিতরে বিশেষ যন্ত্র বসিয়ে ব্যাঙ্কের সার্ভারের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছে দুষ্কৃতীরা। সেই যন্ত্রটিই তখন হয়ে উঠছে ব্যাঙ্কের হোস্ট। তার ফলে খুব সহজেই টাকা হাতিয়ে নিচ্ছে তারা। সেই মুহূর্তে সেই টাকা তোলার কতা জানতেই পারছে না ব্যাঙ্ক কর্তৃপক্ষ। 

ফের একবার প্রশ্ন উঠেছে শহরের এটিএমগুলির নিরাপত্তা নিয়ে। স্থানীয় থানা, লালবাজার ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখা একযোগে ঘটনার তদন্ত নেমেছে। চক্রের জাল আর কতদূর বিস্তৃত, তার সূত্র সন্ধানে নেমেছে পুলিশ। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.