বারবার কেন মুখ্যমন্ত্রীর বিমানেই বিপত্তি? DGCA-র কাছে রিপোর্ট তলব করল রাজ্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমান বিপত্তির ঘটনায় DGCA-এর কাছে রিপোর্ট তলব করল রাজ্য সরকার। অপরদিকে শনিবার সকালেই বারবার বিমান বিপত্তির ঘটনা নিয়ে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র সম্পাদকীয়তেও প্রশ্ন তোলা হয়েছে। সবমিলিয়ে বিষয়টিকে যে একেবারেই হালকাভাবে নিচ্ছে না বাংলার শাসকদল সেটা এই দুটি খবর থেকেই পরিস্কার। উল্লেখ্য, শুক্রবার বিমান চড়ে বারাণসী থেকে কলকাতায় ফেরছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর সঙ্গে ছিলেন, অভিষেকের মা লতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যমন্ত্রীর নিরাপত্তা কর্মীরা। জানা গিয়েছে কলকাতায় নামার পনেরো মিনিট আগেই বিভ্রাট হয় বিমানটিতে।

আচমকাই প্রবল ঝাঁকুনি টের পান সকলে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রীর বিমানটি আচমকাই প্রায় হাজার ফুট নীচে নেমে এসেছিল। মুখ্যমন্ত্রী পিঠে, কোমরে এবং পায়ে চোট পান। যদিও পরে বিমানটি নিরাপদে মাটিতে নেমে আসে। তবে এই ঘটনা নিয়ে তোলপাড় শুরু হয়। তৃণমূলের দাবি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানই কেন বারবার বিপত্তি ধরা পড়ছে? অপরদিকে রাজ্য প্রশাসনের বক্তব্য, মুখ্যমন্ত্রী জেড প্লাস (Z+) নিরাপত্তা পান, তাই তাঁর বিমানের নিরাপত্তার কোনও গলদ ছিল কী? এই প্রশ্ন তুলেই ভারতের বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ-র কাছে চিঠি দিয়েছে নবান্ন।

অপরদিকে, তৃণমূলের দলীয় মুখপাত্র জাগো বাংলায় এই বিষয়ে বেশ কয়েকটি প্রশ্ন তোলা হয়েছে। প্রশ্ন উঠছে কেন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিমানই গন্ডগোলের মুখে পড়ছে বারবার। শনিবার জাগো বাংলার সম্পাদকীয়তে শিরোনাম করা হয়েছে ‘বারবার কেন?’ পাশাপাশি প্রশ্ন তোলা হয়েছে এয়ার ট্রাফিক ক্লিয়ারেন্স পাওয়া গিয়েছিল কিনা, বা রুট বদল করা হয়েছিল কিনা? ওই সম্পাদকীয়তে লেখা হয়েছে, এর আগেও বহুবার মুখ্যমন্ত্রীর বিমান বিভ্রাটের মুখে পড়েছে। ২০১৬ সালে পাটনা থেকে কলকাতায় ফেরার পথে বিমানের জ্বালানী শেষ হয়ে গিয়েছিল। আবার কয়েকমাস আগেই বাগডোগরা থেকে ফেরার পথে মুখ্যমন্ত্রীর বিমান বিপত্তির মধ্যে পড়েছিল।

রাজনৈতিক মহলের অভিমত, এর পিছনে ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছে তৃণমূল। তাই বিষয়টিকে গুরুত্ব দিয়ে দেখছে রাজ্য প্রশাসন। সূত্রের খবর, নবান্নের চিঠি পেয়েই বিষয়টি গুরুত্ব দিয়ে তদন্ত শুরু করেছে বিমানবন্দর কর্তৃপক্ষ। বিষয়টি খতিয়ে দেখে পূর্ণাঙ্গ রিপোর্ট পাঠানো হবে নবান্নে।

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে