প্রথম পাতা খবর দু’বছর পর শুরু হচ্ছে অমরনাথ যাত্রা, শুরু ৩০ জুন থেকে

দু’বছর পর শুরু হচ্ছে অমরনাথ যাত্রা, শুরু ৩০ জুন থেকে

74 views
A+A-
Reset

করোনা কালের আগে ২০১৯ সালে মাঝপথেই বন্ধ করতে হয়েছিল অমরনাথ যাত্রা। সেই বছর ২ আগস্ট জঙ্গি হানার আশঙ্কায় বন্ধ হয়ে যায় হিন্দুদের কাছে পবিত্র এই অমরনাথ যাত্রা। এরপর করোনা অতিমারীর জেরে দেশে সবকিছুই কার্যত স্তব্ধ ছিল।

২০২০ ও ২১ সালে সাধারণ তীর্থযাত্রীদের জন্য ছাড়পত্র দেওয়া হয়নি। অবশেষে দেশে করোনা সংক্রমণ কমতেই ফের অমরনাথ যাত্রার অনুমতি দিল সরকার। ঠিক হয়েছে আগামী ৩০ জুন থেকে শুরু হবে এই পবিত্র যাত্রা।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নরের কার্যালয়ের টুইটে আরও জানানো হয়েছে, এবার যাত্রা চলবে ৪৩ দিন। রবিবার জম্মু কাশ্মীর প্রশাসন, সেনা ও অমরনাথজি স্রাইন বোর্ডের বৈঠক হয়। সেখানে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনার পরই সিদ্ধান্ত হয় এবারের অমরনাথ যাত্রা হবে।

পরে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহার কার্যালয় থেকে টুইট করে বলা হয়, “এবারের ৪৩ দিনের পবিত্র তীর্থযাত্রা শুরু হবে ৩০ জুনে। সমস্ত কোভিড বিধিনিষেধ মানা হবে যাত্রায়। ঐতিহ্য অনুসারে রাখি বন্ধনের দিনে শেষ হবে যাত্রা।

আসন্ন তীর্থযাত্রা নিয়েও আলাপ-আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে”। উল্লেখ্য ১৫০ বছরের ইতিহাসে প্রথমবার ২০০০ সালে অমরনাথ যাত্রা বাতিল হয়। পরের বছর ২০২১ সালেও একইভাবে সর্বসাধারণের বন্ধ রাখা হয় যাত্রা। শুধু কয়েকজন সাধুসন্তকে অনুমতি দেওয়া হয়েছিল ওই দুই বছর। চলতি বছরে অবশেষে মিলল স্বস্তি।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.