ব্যাঙ্কগুলিতে সন্দেহজনক আর্থিক লেনদেনের উপর কড়া নজরদারি নির্বাচন কমিশনের

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনে মোটা অঙ্কের আর্থিক লেনদেনের উপর কড়া নজর রাখতে ব্যাঙ্কগুলিকে নির্ধারিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিগুলি কঠোরভাবে অনুসরণ করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। পাশাপাশি, আসন্ন ভোট কালো টাকার ব্যবহার রুখতে সবরকম সম্ভাব্য পদক্ষেপও তৈরি রাখা হয়েছে।

জানা গিয়েছে, ভোটের সময় মোটা অঙ্কের টাকা লেনদেনের উপর বিশেষ নজরদারি চালানোর পরামর্শ দিয়েছে কমিশন। আনা হয়েছে, বিশেষ একটি অ্যাপ। জানা যাচ্ছে, এই সময় এক লক্ষ টাকার বেশি তোলা হলেই সেই তথ্য পৌঁছে যাবে ওই অ্যাপে। সেক্ষেত্রে, যে ব্যক্তি ওই টাকা তুলছেন, সেই সমস্ত তথ্যই ওই অ্যাপের মাধ্যমে সহজে জাানা যাবে।

এ ছাড়াও, কালো টাকা দিয়ে যাতে ভোট না কেনা হয়, তা নিয়ে নজরদারি করতে ইতিমধ্যেই ইডি, আয়কর, শুল্ক দফতর-সহ মোট ২২টি এজেন্সিকে কাজে লাগাচ্ছে তারা।

নির্বাচন কমিশন ব্যাঙ্কের এক শাখা থেকে অন্য শাখায় বা এটিএমে নগদ নিয়ে যাওয়ার জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি চালু করেছে। যেহেতু নির্বাচন কমিশন এই উদ্দেশ্যে নিজের ইএসএমএস (ইলেকশন সিজার ম্যানেজমেন্ট সিস্টেম) অ্যাপে একটি কিউআর কোড তৈরি করেছে, তাই স্ট্যাটিক স্কোয়াড এবং ফ্লাইং স্কোয়াডগুলি সহজেই ব্যাঙ্কের তরফে নেওয়া নগদ সনাক্ত করতে এবং শ্রেণীবদ্ধ করতে পারে।

Related posts

সকাল থেকে আংশিক মেঘলা আকাশ, আজও কি ঝড়বৃষ্টির সম্ভাবনা?

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

সন্দেশখালি নিয়ে স্লোগান উঠতেই মেজাজ হারালেন শুভেন্দু! অশালীন শব্দ বিরোধী দলনেতার