প্রথম পাতা খবর পর্যটন শিল্পে ৩ হাজার কোটি টাকা বিনিয়োগের অপেক্ষা

পর্যটন শিল্পে ৩ হাজার কোটি টাকা বিনিয়োগের অপেক্ষা

260 views
A+A-
Reset

কলকাতা: মঙ্গলবার থেকে ২ দিনের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলন। শহরে পা রাখবেন ভিন রাজ্যের শিল্পপতিরা। বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের প্রত্যাশা করছে রাজ্য সরকার। এরই মধ্যে রয়েছে পর্যটন শিল্পও।

জানা গিয়েছে, তিন হাজার কোটি টাকারও বেশি বিনিয়োগ আসতে চলেছে এবারের বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনে। রাজ্যে সদ্য শিল্পের তকমা পেয়েছে পর্যটন ক্ষেত্র। তার জেরেই এই ক্ষেত্রে বিনিয়োগ আসছে। সেই বিনিয়োগের ফলে রাজ্যে সরাসরি ৫৫ হাজার কর্মসংস্থান তৈরি হবে। পাশাপাশি পর্যটন ক্ষেত্রে পরোক্ষভাবে কয়েক লক্ষ মানুষের কাজের সুযোগ তৈরি হবে বলেই মনে করছেন রাজ্যের পদস্থ কর্তারা।

সূত্রের খবর, চারটি গুরুত্বপূর্ণ মউ স্বাক্ষর হবে এবারের সম্মেলনে। জানা গিয়েছে, এই বিনিয়োগ এবং মউগুলি নিশ্চিত করতে বেশ কয়েক মাস ধরে কাজ চালাছিল রাজ্য পর্যটন দফতর। পর্যটন দফতর সূত্রে খবর, রাজ্যের যে সমস্ত পর্যটন কেন্দ্রের প্রবল সম্ভাবনা রয়েছে, সেগুলির কথা বাণিজ্য সম্মেলনে আগত শিল্প মহলের কাছে তুলে ধরা হবে। পূর্বভারতে এই প্রথম কোনো রাজ্য পর্যটনকে শিল্পের তকমা দিল। ফলে বিনিয়োগ করতে শিল্পপতিরা আরও উৎসাহী হয়ে উঠবেন।

প্রসঙ্গত, শিল্পের তকমা পাওয়ায় পশ্চিমবঙ্গের পর্যটন ক্ষেত্রে প্রভূত লাভ হবে বলে মনে করে ওয়াকিবহাল মহল। নবান্নের শীর্ষকর্তাদের বক্তব্য, শিল্পের তকমা পেয়ে যাওয়ায় পশ্চিমবঙ্গের পর্যটন ক্ষেত্রে বিনিয়োগের ক্ষেত্রে শিল্পপতিদের আরও আস্থা বাড়বে। ব্যাঙ্কঋণের সুবিধা মিলবে। সবমিলিয়ে পর্যটন ক্ষেত্রে লগ্নির পরিমাণ আরও বাড়বে। ২০২১ সালে পশ্চিমবঙ্গে শিল্পের জন্য বিশেষ ইনসেনটিভ পলিসি চালু করা হয়েছে। সেই নীতির ফলে কোনও শিল্পপতি রাজ্যে শিল্পের জন্য বিনিয়োগ করলে বিভিন্ন সুযোগ-সুবিধা পান। করছাড় মেলে। বিদ্যুতের মাসুল কম দিতে হয়।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.