প্রথম পাতা খবর রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনল খাদ্য দফতর

রেশন ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনল খাদ্য দফতর

71 views
A+A-
Reset

এখন থেকে রাজ্যের প্রতিটি পরিবার প্রতি মাসে ঠিক কত পরিমাণ রেশন পাবে, সেটা ওই পরিবারকে এসএমএস করে জানিয়ে দেবে রাজ্য খাদ্য দফতর। অর্থাৎ রাজ্যের প্রত্যেক রেশন গ্রাহককে তাঁর প্রাপ্য জানানোর জন্য এবার এসএমএস পরিষেবা কাজে লাগাবে রাজ্যের খাদ্য দফতর।

ইতিমধ্যেই যাদের মোবাইল নম্বর খাদ্য দফতরের কাছে নথিভুক্ত হয়ে গিয়েছে সেই সব রেশন কার্ড হোল্ডারদের মোবাইলে মাসের একদম শুরুতেই এসএমএস পৌঁছে যাবে বলে জানান হয়েছে। সেই পরিবার প্রতি মাসে কত পরিমাণ রেশন পাবে এবং রেশনে ঠিক কী কী দ্রব্য তিনি পাবেন সেটাও স্পষ্ট করে জানিয়ে দেওয়া হবে সেই মেসেজের মাধ্যমেই।

ইতিমধ্যেই রাজ্যের প্রায় ১ কোটি ৭০ লক্ষ রেশন গ্রাহক এভাবেই এসএমএস-এর মাধ্যমে বিস্তারিত তথ্য জানতে পারছেন, এমনটাই জানাচ্ছে রাজ্যের খাদ্য দফতর। এক্ষেত্রে রাজ্য খাদ্য দফতরের বক্তব্য, দুয়ারে রেশন প্রক্রিয়া হোক অথবা ডিলারের কাছে গিয়ে এতদিন ধরে চলে আসা পদ্ধতি মেনে রেশন সংগ্রহ করা, কোনও অবস্থাতেই যাতে রাজ্যের কোনও রেশন গ্রাহক কোনওভাবে ঠকে না যান অথবা প্রতারিত না হন, সেই লক্ষ্যেই শুরু করা হয়েছে এই এসএমএস পদ্ধতি। চলতি মাস থেকেই এই পরিষেবা শুরু করল খাদ্য দফতর।

খাদ্য দফতর সূত্রে জানা গিয়েছে এখনও প্রায় ৮ কোটি উপভোক্তার মোবাইল নম্বর রেজিস্ট্রার করা এখনও বাকি রয়েছে। বিগত প্রায় দুবছর ধরেই মোবাইল নম্বর রেজিস্টার করার প্রক্রিয়া শুরু করেছে রাজ্য খাদ্য দফতর। এর ফলে রাজ্যের প্রতিটি পরিবারের কাছে সঠিক তথ্য পৌঁছবে এবং সেই পরিবার প্রতি মাসে কত রেশন পাচ্ছে সেই তথ্য সম্বন্ধে আপডেট থাকতে পারবে। এর ফলে কোনওরকম জালিয়াতির সম্ভাবনা আর প্রায় থাকবে না বলেই মনে করছে রাজ্য খাদ্য দফতরের আধিকারীকরা।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.