প্রথম পাতা খবর ডিসেম্বরের মধ্যেই গড়াবে হাওড়া ময়দান-ধর্মতলা মেট্রোর চাকা

ডিসেম্বরের মধ্যেই গড়াবে হাওড়া ময়দান-ধর্মতলা মেট্রোর চাকা

109 views
A+A-
Reset

কলকাতা: এ বছর ডিসেম্বরের মধ্যেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত ৫.২ কিলেমিটার অংশে বাণিজ্যিক ভাবে মেট্রো পরিষেবা চালু হয়ে যাবে। আপাতত ১২ মিনিটের ব্যবধানে ট্রেন চলবে বলে ভাবা হয়েছে। বুধবার এমনটাই জানিয়েছেন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর নির্মাণ সংস্থা কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ভিকে শ্রীবাস্তব।

এমনিতে হাওড়া ময়দান থেকে সল্টলেক সেক্টর-ফাইভ পর্যন্ত অংশে ২০২৪-এর জুনের আগে মেট্রো রেল পরিষেবা চালু করা কঠিন। সে কথা বিবেচনায় রেখেই চলতি বছরের ডিসেম্বর মাসের মধ্যে হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা চালু করে দিতে চান মেট্রো কর্তৃপক্ষ।

শ্রীবাস্তব জানান, বউবাজারের ক্ষত অংশে খুব শীঘ্রই কাজ শুরু হবে। গ্রাউন্ড ফ্রিজিং প্রযুক্তিতে সেখানে কাজ হবে। অর্থাৎ জল মিশ্রিত বালি-কাদা মাটিকে কৃত্রিমভাবে কঠিন বরফ করে সেখানে অসম্পূর্ণ কাজ শেষ করতে ছয় থেকে আট মাস সময় লাগবে। তারপরই গোটা রুটে যাত্রী পরিষেবায় মেট্রো চালু হয়ে যাবে বলে আশাবাদী সংস্থার এমডি। তবে চলতি বছরের ডিসেম্বরেই হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রো পরিষেবা শুরু হয়ে যাবে।

সূত্রের খবর, এসপ্লানেড থেকে শিয়ালদা পর্যন্ত মেট্রো পরিষেবা চালুর জন্য, বউবাজার মেট্রো থেকে লিক্যুইড নাইট্রোজেন দিয়ে গ্রাউন্ড ফ্রিজিং করা হবে। পুজোর আগেই শুরু হবে কাজ। কিন্তু, জট এখনও কাটেনি। কলকাতা মেট্রোর এই গ্রিন লাইনকে সেক্টর ফাইভ থেকে তেঘড়িয়া পর্যন্ত সম্প্রসারণ করতে চায় কলকাতা মেট্রো রেলওয়ে। কিন্তু, সেক্ষেত্রে রাজ্য সরকারকে ৫০ শতাংশ ব্যয় বহন করার প্রস্তাব দিয়েছিলেন মেট্রো কর্তৃপক্ষ। মেট্রো কর্তৃপক্ষের দাবি, গত বছর জুন মাসে রাজ্য সরকার তা পারছে না বলে জানিয়েছে। এরপর, সম্পূর্ণ ব্যয়ভার বহনের জন্য কেন্দ্রের কাছে আবেদন করা হয়। সে বিষয়ে মেলেনি সবুজ সংকেত ফলে আপাতত গ্রিন লাইনকে বাড়িয়ে নিয়ে যাওয়া বিশ বাঁও জলে।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.