প্রথম পাতা খবর বিজেপির বিজ্ঞাপনে হাইকোর্টের অন্তর্বর্তী স্থগিতাদেশ

বিজেপির বিজ্ঞাপনে হাইকোর্টের অন্তর্বর্তী স্থগিতাদেশ

83 views
A+A-
Reset

কলকাতা: : লোকসভা ভোটের মধ্যে বিজেপিকে বিতর্কিত বিজ্ঞাপন প্রকাশের ক্ষেত্রে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি কলকাতা হাইকোর্টের। কোনো সংবাদ মাধ্যমে বিতর্কিত বিজ্ঞাপন দেওয়া যাবে না। আদালত বলেছে যে বিজেপি আচরণবিধি লঙ্ঘন করতে পারে এমন বিজ্ঞাপন দিতে পারে না।

বিজেপির দুই বিজ্ঞাপনে আপত্তি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল তৃণমূল। সেগুলির একটিতে ‘দুর্নীতির মূল মানেই তৃণমূল’ এবং অন্যটিতে ‘সনাতন বিরোধী তৃণমূল’ স্লোগান ছিল। এ ব্যাপারে আদালতের পর্যবেক্ষণে বলা হয়, তৃণমূলের বিরুদ্ধে যে অভিযোগ তুলে বিজ্ঞাপন প্রকাশ করেছিল বিজেপি, তা চূড়ান্ত অবমাননাকর।

বিজ্ঞাপনের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করে তৃণমূল। সোমবার তার শুনানি ছিল বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চে। আদালত ওই বিজ্ঞাপনের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে। যার ফলে আপাতত বিজ্ঞাপন দু’টি কোনও সংবাদমাধ্যমে প্রকাশ করতে পারবে না বিজেপি।

এ দিন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য স্পষ্ট জানিয়ে দিয়েছেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ওরকম কোনও বিজ্ঞাপন প্রকাশ করার ক্ষেত্রে বিজেপির উপর নিষেধাজ্ঞা জারি করা হচ্ছে। পাশাপাশি এই মামলায় নির্বাচন কমিশনের ভূমিকার সমালোচনাও করেছেন বিচারপতি।

বিচারপতির মতে, বিজ্ঞাপন নিয়ে তৃণমূলের অভিযোগের ভিত্তিতে কমিশনের আগেই ব্যবস্থা নেওয়া উচিত ছিল। তৃণমূলের অভিযোগের পরও নির্দিষ্ট সময়ের মধ্যে বিষয়টির সমাধান করতে ‘চূড়ান্ত ব্যর্থ’ হয়েছে কমিশন। 

আদালতের মতে, নিজের প্রতিদ্বন্দ্বীকে অপমান করতে এবং ব্যক্তিগত আক্রমণ করতে সেই বিজ্ঞাপন প্রকাশ করা হয়েছিল। তাই পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এরকম বিজ্ঞাপন প্রকাশ করা থেকে বিজেপিকে বিরত থাকতে হবে বলে জানিয়েছে হাইকোর্ট।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.