মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের রোম সফরের অনুমতি মিলল না বিদেশমন্ত্রকের

ডেস্ক: অক্টোবরের প্রথম সপ্তাহে রোম সফরে যাওয়ার কথা ছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু সূত্রের খবর, সেই সফরে আপত্তি তুলল বিদেশমন্ত্রক। মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে অনুষ্ঠান সঙ্গতিপূর্ণ নয়। এই যুক্তিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সফরে ‘না’ বিদেশ মন্ত্রকের।


গত অগাস্ট মাসে রোমের (Roam) Community of Sant’Egidio-এর তরফ থেকে বিশ্ব শান্তি সম্নেলনে উপস্থিত থাকার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে আমন্ত্রণ জানানো হয়েছিল। নবান্নে পাঠানো বিদেশমন্ত্রকের চিঠিতে এই সফরের অনুমতি না দেওয়ার কথাই স্পষ্ট করে জানিয়ে দিয়েছে বিদেশমন্ত্রক। নিয়ম অনুযায়ী ওই অনুষ্ঠানে যাওয়ার জন্য বিদেশ মন্ত্রকের অনুমতি লাগত। সূত্রের খবর অনুযায়ী, মুখ্যমন্ত্রীর সফরের ব্যাপারে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে মুখ্যমন্ত্রীর পদের সঙ্গে অনুষ্ঠানটি সঙ্গতিপূর্ণ নয়। এই ধরনের একটি অনুষ্ঠানে একটি রাজ্যের মুখ্যমন্ত্রীর উরস্থিতি সামঞ্জস্যপূর্ণ নয় বলে মন্তব্য করা হয়েছে নবান্নে পাঠানো যুগ্মসচিবের চিঠিতে।

আরও পড়ুন: রাজ্যে বিদ্যুৎপৃষ্ট হয়ে মানুষের মৃত্যু থেকে দেহ নিয়ে রাজনীতি, মমতাকে কটাক্ষ দিলীপের

এই ঘটনার সমালোচনা করেছেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তিনি বলেন, “অত্যন্ত লজ্জার ব্যাপার। নেতিবাচক সিদ্ধান্ত। কেন্দ্রের অনুমতি দেওয়াটা শুধুমাত্র ফর্মালিটি। এই কাজের নিন্দা করছি। জয়শংকর আগে বিদেশ সচিব ছিলেন। এখন বিজেপির পার্টি লাইন ফলো করছে। 


পাল্টা বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “এটা স্পর্শ্বকাতর বিষয়। শান্তির আড়ালে বহু জায়গায় বহু কিছু ঘটে। একজন রাজ্যের মুখ্যমন্ত্রীর বক্তব্য রাখা হয়ত যথেষ্ট নয়, বিদেশ মন্ত্রক এমনটা মনে করে থাকতে পারে। সেজন্য অনুমতি দেয়নি।” 

Related posts

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা

শুরু পঞ্চম দফার প্রচার, আজ জোড়া সভা মমতার

গুজরাতের বিরুদ্ধে মাঠে না নেমেই আইপিএল ২০২৪ কোয়ালিফায়ারে কেকেআর!