সামরিক হানার পাশাপাশি ইউক্রেনে চালানো হল সাইবার হানা

ওয়াইপার ম্যালওয়ার দিয়ে তথ্য মুছে দিচ্ছে রাশিয়া। অনেকের মতে, সাইবার হানা দিয়ে ইউক্রেনের ব্যঙ্কিং এবং অর্তনৈতিক অবস্থাকে দূর্বল করে দেওয়াই এখন একমাত্র লক্ষ রাশিয়ার। এই সাইবার হানাতে ওয়াইপার নামে একটি ম্যালওয়ার ব্যবহার করছে পুতিনের দেশ। যদিও এনিয়ে বহু আগেই ইউক্রেনকে সতর্ক করেছিল আমেরিকা।

বৃস্পতিবার সকালে রাশিয়ার ইউক্রেনের ওপর হামলার পর পরই ইউক্রেনের নিরাপত্তা, অভ্যন্তরীন, বিদেশ এবং শিক্ষামন্ত্রকের ওয়েবসাইটগুলি একে একে কাজ করা বন্ধ করে দেয়। এবিষয়ে জানিয়ে রাখা ভাল, মাস কয়েক আগেই হ্যাকিং সংক্রান্ত বেশ কয়েকটি স্যফটওয়ার আবিস্কার করেছে রাশিয়া।

আশঙ্কা করা হচ্ছিল সেগুলি ব্যবহার করেই সাইবার হানা চালাতে পারে রাশিয়া। এদিন পুতিনের পুরোদস্তুর যুদ্ধ ঘোষণার সঙ্গে সঙ্গেই সেই আশঙ্কাকে সত্যি করে ইউক্রেনের ওপর সাইবার হানা চালালো রাশিয়া।

এবার একনজরে জানিয়ে রাখি কি এই ওয়াইপার ম্যালওয়্যার ?

এই ম্যালওয়্যার ব্যবহার করে সিস্টেমের সমস্ত তথ্য মুছে ফেলা যায়। এমনকি এই ম্যালওয়্যার দিয়ে মুছে ফেলা তথ্য কনো মতেই উদ্ধার করা সম্ভব নয়। শুধু তাই নয় এমনকি গোটা সিস্টেমকে পঙ্গু করে দেবে এই ম্যালওয়্যার। যুদ্ধ পরিস্থিতিতে এই ধরনের ম্যালওয়ার ব্যবহার করে শত্রুপক্ষের বহু সিস্টেমকে একরমন প্রায় অকেজ করে দেওয়া যায়। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় ওয়াইপার ম্যালওয়্যার ব্যবহার করলে কে বা কারা এই সাইবার হানা চালিয়েছে তার কোনও প্রমানই পাওয়া যায় না।

Related posts

হাঁসফাঁস গরম থেকে মুক্তি! ঝোড়ো হাওয়া, সঙ্গে বৃষ্টি

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, আজ ফের শুনানি সুপ্রিম কোর্টে

‘যখন ভোটবাক্স খুলবে, সর্ষেফুল দেখবেন বিজেপির নেতারা’, কৃষ্ণনগর থেকে কটাক্ষ অভিষেকের