প্রথম পাতা খবর এবার থেকে করোনা আক্রান্তের দেহ সুতির ব্যাগে মুড়ে করা হবে সৎকার

এবার থেকে করোনা আক্রান্তের দেহ সুতির ব্যাগে মুড়ে করা হবে সৎকার

69 views
A+A-
Reset

ডেস্ক: আর প্লাস্টিকের ব্যাগে নয়, এবার থেকে করোনা আক্রান্তের দেহ সুতির ব্যাগে মুড়ে করা হবে সৎকার। প্ল্যাস্টিকে মুড়ে দেহ সৎকারের ক্ষেত্রে এর ফলে ক্ষতিগ্রস্ত হচ্ছিল চুল্লির ফার্নেস। পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে হচ্ছিল সমস্যা। সেই কারণে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। আজ থেকে বাগবাজারের সেন্ট্রাল মেডিক্যাল স্টোর থেকে সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোকে দেওয়া হল সুতির ব্যাগ। 

ইতিমধ্যেই বেশ কিছু হাসপাতালে এই সুতির ব্যাগ সরবরাহ করেছে রাজ্য। শেষ পাওয়া খবর অনুযায়ী মোট ১৩০০ সুতির ব্যাগ সরবরাহ করা হয়েছে বিভিন্ন হাসপাতালে। তন্তুজ ও বঙ্গশ্রীকে এই ধরনের ব্যাগ তৈরির বরাত দেওয়া হয়েছে।


এতদিন পর্যন্ত প্লাস্টিকের ব্যাগে মুড়িয়ে করোনা আক্রান্তের মৃতদেহ সৎকার করা হত। এর ফলে বিভিন্ন চুল্লিতে প্লাস্টিক সহ দেহ ঢোকানোয় নানান যান্ত্রিক ত্রুটি দেখা দিচ্ছিল। তাছাড়াও প্লাস্টিকে মুড়ে কোনো মৃতদেহ মাটিতে কবর দেওয়ার ক্ষেত্রেও পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রে হচ্ছিল সমস্যা। প্লাস্টিকের কিছু বিষাক্ত রাসায়নিক মাটিতে মিশলেও এর শেষাংশ কখনোই মাটিতে মেশেনা। এইসব সমস্যা থেকে মুক্তি পেতেই সুতির ব্যাগের ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

আরও পড়ুন: শক্তি বাড়িয়ে ‘ঘূর্ণিঝড় তাউটে কর্নাটক উপকূলে আছড়ে পড়েছে


উল্লেখ্য,  মৃতদেহ সৎকার নিয়ে নতুন নির্দেশিকা জারি করেছিল রাজ্য সরকার। স্বাস্থ্য দফতরের নির্দেশিকায় জানিয়ে দেওয়া হয়েছে, করোনায় মৃতের দেহ শর্ত সাপেক্ষে পরিবারের হাতে তুলে দেওয়া হবে।তবে মৃতদেহ হাসপাতাল থেকে সরাসরি শ্মশান বা কবরস্থানে নিয়ে যেতে হবে, বাড়িতে নিয়ে যাওয়া চলবে না।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.