প্রথম পাতা খবর প্রত্যাহার কুড়মি অবরোধ, স্বাভাবিকের পথে ট্রেন চলাচল

প্রত্যাহার কুড়মি অবরোধ, স্বাভাবিকের পথে ট্রেন চলাচল

56 views
A+A-
Reset

গত বুধবার শুরু হয়েছিল কুড়মি সম্প্রদায়ের অবরোধ আন্দোলন। রবিবার তা প্রত্যাহার করে নেওয়া হয়। কুস্তাউর, খেমাশুলি, কোটশিলাতে উঠেছে কুড়মি সম্প্রদায়ের রেল অবরোধ। তবে খেমাশুলি স্টেশনের কাছেই ছ’নম্বর জাতীয় সড়কে শর্তসাপেক্ষে চলবে আন্দোলন।

রবিবার দুপুরে কুস্তাউরে রেল রোকো আন্দোলন প্রত্যাহারের ঘোষণা করেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতো। কিন্তু কোটশিলায় উপস্থিত কুড়মি সম্প্রদায়ের মানুষজন আন্দোলন প্রত্যাহার করতে নারাজ। যার জেরে দুপুর থেকে তাঁরা কোটশিলা রেল স্টেশনে রেল রোকো আন্দোলনে সামিল হন। আন্দোলনকারীদের সঙ্গে আলোচনায় বসার পর এই রেল রোকো আন্দোলনকে সমর্থন করেন আদিবাসী কুড়মি সমাজের মুখ্য উপদেষ্টা অজিতপ্রসাদ মাহাতো। সেখানে গিয়ে অবরোধ তোলার কথা বলেন তিনি। এরপর নানা আলোচনার পর সন্ধে ৮টা নাগাদ রেল ও সড়ক অবরোধ ওঠে। পুরুলিয়ার পুলিশ সুপার অভিজিৎ বন্দ্যোপাধ্যায় জানান, পুরুলিয়ার আর কোনও জায়গাতেই কুড়মিদের অবরোধ নেই।

কোটশিলার অবরোধ ওঠার সঙ্গে সঙ্গেই দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর ডিভিশনের খড়গপুর-টাটানগর শাখায় খেলাশুলি স্টেশনেও অবরোধ তুলে নেওয়া হয়। কিন্তু স্টেশনের পাশে ছ’নম্বর জাতীয় সড়কে শর্তসাপেক্ষে এখনও অবরোধ চলবে। জানানো হয়েছে, সকাল ১০টা থেকে বিকেল ৩টে এবং রাত ১টা থেকে সকাল ৬টা পর্যন্ত যানবাহন চলাচল করবে। তবে প্রশাসনের আশা শীঘ্রই মুক্ত হবে সড়কপথও।

প্রসঙ্গত, তফসিলি উপজাতি হিসেবে স্বীকৃতি, সারনা ধর্ম ও কুড়মালি ভাষাকে সংবিধানের অষ্টম তফশিলের অন্তর্ভুক্তি-সহ একাধিক দাবিতে লাগাতার অবরোধ আন্দোলন চালাচ্ছিল কুড়মি সমাজ। 

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.