প্রথম পাতা খবর আয়করে নেই নতুন কোনো ছাড়, অর্থমন্ত্রীর ৫৭ মিনিটের বাজেট বক্তৃতায় মহিলাদের জন্য চমক

আয়করে নেই নতুন কোনো ছাড়, অর্থমন্ত্রীর ৫৭ মিনিটের বাজেট বক্তৃতায় মহিলাদের জন্য চমক

344 views
A+A-
Reset

নয়াদিল্লি: বৃহস্পতিবার বাজেট পেশ করল কেন্দ্রীয় সরকার। এ দিন অন্তর্বর্তী বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন কেন্দ্রের মোদী সরকারের বহুবিধ সাফল্য়ের কথা তুলে ধরলেন।

অন্তর্বর্তী বাজেটে দেশের সাধারণ করদাতাদের কোনও ছাড় যেমন মেলেনি, তেমনই ট্যাক্স স্ল্যাব এবং কর ব্যবস্থায় কোনও পরিবর্তন করেননি অর্থমন্ত্রী। এর মানে হল বর্তমানে যে হারে কর দিতে হচ্ছে, সেই হারেই আয়কর দিতে হবে।

চলতি আয়কর কাঠামোয় কিছু কিছু ক্ষেত্রে ছাড় মার্চ মাস পর্যন্ত ছিল। সেগুলির সময়সীমা বাড়ানো হবে। এই ছাড়গুলি ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে।

মহিলাদের জন্য এ বারের বাজেটে বড় বাজেটের ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, দেশে মহিলাদের জন্য অনেক প্রকল্প পরিচালিত হচ্ছে যা তাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের দিকে নিয়ে যাচ্ছে। ‘লাখপতি দিদি’ স্কিমের আওতায় দেশে ১ কোটি মহিলা লাখপতি হয়েছেন। এর লক্ষ্যমাত্রা ২ কোটি থেকে ৩ কোটিতে উন্নীত করা হয়েছে এবং ৩ কোটি লাখপতি দিদি তৈরির লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

গত বছর অগস্টেই বিশ্বকর্মা প্রকল্প ঘোষণার পাশাপাশি লাখপতি দিদি প্রকল্প ঘোষণা করেছিল কেন্দ্র। এই প্রকল্পে গ্রামণী এলাকার মহিলাদের নানারকম কারিগরি দক্ষতার প্রশিক্ষণ দেওয়া হবে। যার সাহায্যে প্রতি বছর অন্তত ১ লক্ষ টাকা করে উপার্জন করতে সমর্থ হবেন এই মহিলারা।

এ ছাড়াও ৯ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের সার্ভাইকল ক্যান্সারের টিকা দেওয়া হবে, যাতে এই ক্যান্সার প্রতিরোধ করা যায়।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.