‘…তুমি তাকে খালিস্তানি বলে দেবে?’ মাতৃভাষা দিবসের মঞ্চে গর্জে উঠলেন মমতা

মাতৃভাষা দিবসেব অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: রাজীব বসু

কলকাতা: বুধবার ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদ্‌যাপনের মঞ্চ থেকে গর্জে উঠলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। সন্দেশখালিতে কেন পুলিশ অফিসারকে খলিস্তানি বলে উল্লেখ করা হয়েছিল ফের সেই প্রশ্ন তুললেন তিনি।

এ দিন কলকাতায় মাতৃভাষা দিবস উদযাপনের মঞ্চে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শহিদের পুষ্পার্ঘ্য নিবেদন করেন। মঙ্গলবার এক আইপিএসকে খালিস্তানি বলে কটাক্ষ করা হয়েছিল বলে বিজেপির বিরুদ্ধে অভিযোগ। তার জেরে উত্তাল হয়ে ওঠে বাংলার রাজনৈতিক মহল। ভাষা দিবসের মঞ্চ থেকে ফের সেই খলিস্তানি প্রসঙ্গ তুললেন মমতা বন্দ্যোপাধ্য়ায়।

মুখ্যমন্ত্রী বলেন, “আজ বাংলার সংস্কৃতিকে অপমানের চক্রান্ত চলছে। বাংলা সব সংস্কৃতিকে সম্মান জানায়। এখন জোর করে চাপিয়ে দেওয়ার রাজনীতি চলছে। আমরা আমাদের সংস্কৃতিকে রক্ষা করব। বাংলায় সব ভাষাভাষীর মানুষকে সম্মান জানানো হয়। গোর্খা, পাঞ্জাবি, গুজরাতি নানা ভাষার মানুষ আছেন, যাঁদের আমরা সম্মান করি।”

পাশাপাশি, নাম না করেই বিজেপির ধর্মীয় অসহিষ্ণুতা নিয়ে খোঁচা দিয়ে তিনি বলেন, “…পাঞ্জাবি অফিসার কি দোষ করল? তুমি তাকে খালিস্তানি বলে দেবে? দু একজন গজিয়ে উঠেছে যারা বাংলা ভাষাকে লাঞ্ছনা করছে। আমি তাদেরকে বলে দিই আগামী দিনে আপনারা ভালো থাকুন। আমরা মাথা নত করতে জানি না।”

Related posts

‘প্রধানমন্ত্রী মোদী মিথ্যা বলছেন, প্রতিটা ভোটে হিন্দু-মুসলমান করে বিজেপি’, তোপ প্রিয়ঙ্কা গান্ধীর

প্রমাণ ছাড়াই ‘চুরি’র অভিযোগ, এ বার মানহানির মামলা করবেন মুখ্যমন্ত্রী

সুপ্রিম কোর্টে জামিন পেলেন তৃণমূল বিধায়ক জীবনকৃষ্ণ সাহা