প্রথম পাতা খবর BGBS 2022: সবথেকে সফল বাণিজ্য সম্মেলন এবারেরটাই , বললেন মুখ্যমন্ত্রী

BGBS 2022: সবথেকে সফল বাণিজ্য সম্মেলন এবারেরটাই , বললেন মুখ্যমন্ত্রী

51 views
A+A-
Reset

এবার সব মিলিয়ে 3.42 লাখ কোটি টাকার বিশাল অঙ্কের বিনিয়োগ পাচ্ছে বাংলা, আর বাংলার বেকার ছেলে মেয়েদের জন্য মিলবে মোট প্রায় 40 লাখ চাকরি, বাণিজ্য সম্মেলনের দ্বিতীয় দিনে এমনই ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। BGBS 2022-এর দ্বিতীয় দিনে সম্মেলনের সাফল্যের কথা জানালেন মুখ্যমন্ত্রী। তিনি জানান এবারের সম্মেলন থেকে সর্বোচ্চ বিনিয়োগের প্রস্তুতি পাওয়া গিয়েছে। পাশাপাশি 40 লাখ কর্মসংস্থান হবে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দোপাধ্যায় জানান, শিল্পই তাঁর নতুন লক্ষ্য। পাশাপাশি এবারের সম্মেলনের মঞ্চ থেকেই পরের বারের BGBS 2023-এর দিন ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে বড় লাভ ঘরে তুলছে বাংলা। প্রথম দিনের পর দ্বিতীয় দিনেও বড় বড় বিনিয়োগ পেয়েছে রাজ্য। দ্বিতীয় দিনে শিল্পপতিদের বক্তব্যের পরে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে বক্তব্য রাখেন মমতা বন্দোপাধ্যায়। এদিন তিনি বলেন, গত দু’দিনে অভূতপূর্ব সাড়া পাওয়া গিয়েছে।

মমতা বন্দোপাধ্যায় জানান, এ বছরের বাণিজ্য সম্মেলন থেকে 3 লাখ 42 হাজার 375 কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি পেয়েছে রাজ্য। তিনি বলেন, এত পরিমাণে বিনিয়োগের প্রতিশ্রুতি এবারেই প্রথম। এর আগের পাঁচটি বাণিজ্য সম্মেলন থেকে বাংলা যেখানে 12 লাখ কোটি বিনিয়োগের আশ্বাস পেয়েছিল। এবার সেখানে একবারেই 3 লাখ 42 হাজার 375 কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি পাওয়া গিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

মমতা বন্দোপাধ্যায় জানান, নতুন বিনিয়োগে যে শিল্প গড়ে উঠবে, তাতে 40 লাখ কর্মসংস্থান তৈরি হবে। তিনি বলেন, এই সম্মেলনে 137 টি মৌ স্বাক্ষরিত হয়েছে।

বাংলার লক্ষ্য শিল্প। আর তার জন্য, সবরকম সাহায্য করতে প্রস্তুত রাজ্য। মমতা বললেন, ‘‘আমরা যেন ১০ বছরে এমন জায়গায় পৌঁছে যাই যে অন্য রাজ্যগুলি আমাদের ছুঁতেও না পারে।’’ সম্মেলনে মমতা জানালেন, পশ্চিমবঙ্গে উত্তর থেকে দক্ষিণে অনেকগুলি রফতানি কেন্দ্র তৈরি করতে হবে। যাতে দ্রুত বাংলার উৎপাদন বিদেশে পৌঁছে দেওয়া যায়।

রাজ্যে বিনিয়োগ করেছে ফ্লিপকার্ট, ইনফোসিসের মতো সংস্থা। বিদেশ থেকে আসা বিনিয়োগকারীদের যোগাযোগ রেখে যেতে বললেন মুখ্যমন্ত্রী। আগামী এক বছরের মধ্যেই বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন করার ঘোষণা মমতার। জানালেন, আগামী বছর ২০২৩ সালের ১, ২ এবং ৩ ফেব্রুয়ারি আয়োজিত হবে পরবর্তী বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.