অক্সিজেনের আকাল মেটাতে গোটা দেশে দ্রুত ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট, ঘোষণা মোদীর

ডেস্ক: করোনা পরিস্থিতিতে অক্সিজেনের আকাল মেটাতে গোটা দেশে দ্রুত ১৫০০ অক্সিজেন প্ল্যান্ট তৈরির কাজ শেষ করার নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই অক্সিজেন প্লান্টগুলি একসঙ্গে সক্রিয় হয়ে উঠলে দেশজুড়ে একসঙ্গে ৪ লক্ষ রোগীকে অক্সিজেন সরবরাহ করা সম্ভব হবে। পিএম কেয়ার্স তহবিলের আওতায় কয়েকটি প্ল্যান্টও গড়ে তোলা হচ্ছে।


গত এপ্রিলে পিএম কেয়ার্সে ফান্ডের টাকায় দেশজুড়ে ৫৫১ টি অক্সিজেন প্ল্যান্ট বসানোর টাকা বরাদ্দ করা হয়েছিল। সেই সময় দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ লাগামছাড়া হয়েছিল। তারও আগে এরকম ১৬২ টি অক্সিজেন প্ল্যান্ট বসানোর ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র।


এদিন উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী৷ সেখানেই সরকারি আধিকারিকরা তাঁকে জানান, গোটা দেশে দেড় হাজার পিএসএ অক্সিজেন প্ল্যান্ট তৈরি করা হচ্ছে৷ যা থেকে চার লক্ষ বেডে অক্সিজেন সরবরাহ করা যাবে৷ এই দেড় হাজার অক্সিজেন প্ল্যান্টের কাজই যত দ্রুত সম্ভব শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী৷ রাজ্য সরকারগুলির সঙ্গে সমন্বয় রেখেই দ্রুত অক্সিজেন প্ল্যান্টগুলি তৈরির পরামর্শও দিয়েছেন প্রধানমন্ত্রী৷

আরও পড়ুন: বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মুকুল রায়


এই প্লান্টগুলি জেলা হাসপাতাল বা বড় সরকারি হাসপাতালে প্রতিষ্ঠা করা হবে। এর তত্ত্বাবধানের দায়িত্ব সরাসরি থাকবে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপর। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন, যত তাড়াতাড়ি সম্ভব, এই অক্সিজেন প্লান্টগুলি কার্যকর করতে হবে। রিভিউ মিটিংয়ে প্রধানমন্ত্রী আধিকারিকদের নির্দেশ দিয়েছেন, সমস্ত হাসপাতালের আধিকারিকদের উপযুক্ত প্রশিক্ষণ দিতে হবে। এবং অত্যাধুনিক প্রযুক্তিতে এই অক্সিজেন প্লান্টগুলির রক্ষণাবেক্ষণ করতে হবে।

Related posts

২৫,৫৭৩ জন চাকরিহারার অ্যাকাউন্টে বেতন ঢুকল, কথা রাখল রাজ্য সরকার

বিকাশকে ঘিরে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের একাংশের

রাজভবন, জাদুঘর উড়িয়ে দেওয়ার হুমকি, তদন্তে লালবাজার