প্রথম পাতা খবর দেশে ১০০ পার করল আক্রান্তের সংখ্যা, কতটা ভয়ঙ্কর ওমিক্রন, কী বলছেন বিশেষজ্ঞরা

দেশে ১০০ পার করল আক্রান্তের সংখ্যা, কতটা ভয়ঙ্কর ওমিক্রন, কী বলছেন বিশেষজ্ঞরা

68 views
A+A-
Reset

নয়াদিল্লি: শুক্রবার নিয়মমাফিক সাংবাদিক বৈঠকে স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ওমিক্রন আক্রান্তের সংখ্যা একশ পার করেছে। মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী করোনার এই নতুন রূপে আক্রান্তের সংখ্যা ১০১। দিল্লিতে এ দিন আরও ১০জন ওমিক্রন আক্রান্তের খবর পাওয়া গিয়েছে। প্রশ্ন হল, করোনার অন্য রূপগুলির চেয়ে ওমিক্রন কতটা ভয়ঙ্কর?

বিশেষজ্ঞদের মতে ওমিক্রন ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকলেও আক্রান্তে অবস্থা আশঙ্কার হয়ে ওঠার সম্ভাবনা অনেক কম। দক্ষিণ আফ্রিকায় প্রথম এই ভ্যারিয়েন্টের হদিশ পাওয়া গেলেও সেখানে দেখা গিয়েছে আক্রান্ত অবস্থা কখনই শঙ্কার হয়ে ওঠেনি। অধিকাংশ ক্ষেত্রেই রোগীর মৃদু উপসর্গ দেখা গিয়েছে। ভারতেও যে রোগীর হদিশ পাওয়া গিয়েছে  তাদেরও হালকা উপসর্গ লক্ষ্য করা গিয়েছে। বিশেষজ্ঞদের মতে, করোনার অন্যরূপের চেয়ে ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা অনেকটাই বেশি। ফলে, ভয়াবহ হয়ে ওঠার ভয় না থাকলেও দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা থেকেই যাচ্ছে।

কী ভাবে রুখে দেওয়া যাবে ওমিক্রনের সংক্রমণ? বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনাকে আটকানোর চলতি পদ্ধতিগুলি মেনে চললেই একে আটকানো সম্ভব। এই পদ্ধতিগুলির মধ্যে মাস্ক পরা, শারীরিক দুরত্ব বজায় রাখা। স্বাস্থ্যমন্ত্রক পরামর্শ দিয়েছে, খুব দরকার না থাকলে ভ্রমণ এড়িয়ে যাওয়া চেষ্টা করতে। পাশাপাশি, বড় জমায়েত না করার কথা বলেছে স্বাস্থ্যমন্ত্রক। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে দেশের ১১টি জেলাকে ওমিক্রন ছড়িয়ে পড়ার ক্ষেত্রে ‘ঝুঁকিপূর্ণ’ বলে চিহ্ণিত করা হয়েছে।

আরও পড়তে পারেন: বিজেপির আন্দোলনে অপবিত্র সিঙ্গুর! গোবর দিয়ে শুদ্ধ করল তৃণমূল

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.