এক ব্যক্তি এক পদ নীতি মেনে তৃণমূলের সংগঠনে রদবদল

ডেস্ক: এক ব্যক্তি এক পদ নীতি মেনে তৃণমূলের (TMC) সংগঠনে রদবদল। জেলা সভাপতি পদ থেকে সরানো হল রাজ্যের মন্ত্রীদের। একই জেলাকে সাংগঠনিকভাবে ভাবে ভাগ করা হল। এক সাংসদকেও জেলা সভাপতির পদ থেকে সরানো হয়েছে। অন্যদিকে সাংগঠনিক কাজের সুবিধার জন্য বিভিন্ন জেলাকে ভাগ করা হয়েছে। সংগঠনিক ক্ষমতা থেকে বাদ পড়লেন মৌসম বেনজির নুর, মহুয়া মৈত্ররা। আরও উল্লেখযোগ্যভাবে আজকের সিদ্ধান্তের পর তৃণমূলের আর কোনও সাংগঠনিক দায়িত্বে নেই ফিরহাদ হাকিম ও অরূপ বিশ্বাস।


তৃণমূলের নতুন রাজ্য কমিটিতে সহ সভাপতি হিসেবে রাখা হয়েছে দুজনকে। তাঁরা হলেন, শুভাশিস বটব্যাল এবং মহঃ সোহরাব। সাধারণ সম্পাদক করা হয়েছে আটজনকে। তাঁরা হলেন, গৌতম দাস, কৃষ্ণ কল্যাণী, শান্তিরাম মাহাত, রমেন্দ্রনাথ বিশ্বাস, মিনতি অধিকারী, প্রতুল চক্রবর্তী, শওকত মোল্লা, কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরী।

আরও পড়ুন: জল্পনা সত্যি করেই তৃণমূলে যোগ দিলেন সদ্য কংগ্রেস ছেড়ে আসা অসমের নেত্রী সুস্মিতা দেব


উত্তরবঙ্গের প্রতিটি জেলার সভাপতি বদল করলেন তৃণমূল নেত্রী। মালদহ জেলা তৃণমূল সভাপতি ও চেয়ারম্যান বদল করা। সরানো হলো মৌসম বেনজির নূর এবং কৃষ্ণেন্দু নারায়ণ চৌধুরীকে। মালদহ তৃণমূলের নতুন জেলা সভাপতি হলেন আবদুল রহিম বক্সী। একইভাবে কোচবিহার জেলা তৃণমূল কংগ্রেস সভাপতির দায়িত্বে এলেন মাথাভাঙ্গার গিরীন্দ্র নাথ বর্মন। দায়িত্ব থেকে সরানো হল পার্থপ্রতিম রায়কে। দলের জেলা কমিটির চেয়ারম্যান করা হয়েছে উদয়ন গুহ। পার্থপ্রতিম রায়কে এনবিএসটিসির চেয়ারম্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সূত্রের খবর।


কলকাতা আগের মতোই দুইভাগে ভাগ রয়েছে। কলকাতা উত্তর ও কলকাতা দক্ষিণ হিসেবে। দক্ষিণ ২৪ পরগনাকে ভাগ করা হয়েছে ডায়মন্ডহারবার-যাদবপুর এবং সুন্দরবন এই দুইভাগে। আগের মতোই হাওড়া শহর এবং হাওড়া গ্রামীণ এই দুইভাগে ভাগ লকরা হয়েছে। হুগলিকে ভাগ করা হয়েছে হুগলি-শ্রীরামপুর এবং আরামবাগে।


মুর্শিদাবাদকে দুই ভাগে ভাগ করে জঙ্গিপুর এবং মুর্শিদাবাদ-বহরমপুর নাম দেওয়া হয়েছে। নদিয়াকে ভাগ করে নদিয়া উত্তর (কৃষ্ণনগর) এবং নদিয়া দক্ষিণ (রানাঘাট) করা হয়েছে। উত্তর ২৪ পরগনা জেলাকে দমদম-ব্যারাকপুর, বারাসত, বসিরহাট এবং বনগাঁ এই চারভাগে ভাগ করা হয়েছে। পূর্ব মেদিনীপুরকে ভাগ করা হয়েছে পূর্ব মেদিনীপুর এবং কাঁথি এই দুইভাগে। পশ্চিম মেদিনীপুরকে ভাগ করা হয়েছে মেদিনীপুর এবং ঘাটাল এই দুইভাগে। বাঁকুড়াকে ভাগ করা হয়েছে বাঁকুড়া ও বিষ্ণুপুরে।

Related posts

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি