আজ বিশ্ব দেখল সবচেয়ে মর্মান্তিক ছবি, মাঝ আকাশে বিমান থেকে পড়ছে একের পর এক মানুষ

ডেস্ক: ২০২১ সালের সবচেয়ে মর্মান্তিক ছবি আজ দেখেছে বিশ্ব। তালিবানের আতঙ্ক দেশত্যাগের চেষ্টায় উড়ন্ত বিমানের সঙ্গে ঝুলে থাকা ব্যক্তি পড়েছেন নিচে। মুহূর্তে শেষ হয়েছে তাঁর প্রাণ। এই ছবি আফগানিস্তানে।  সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ভিডিয়ো দেখে শিওরে উঠছেন অনেকে। দেশ ছাড়ার জন্য কাবুল বিমান বন্দরে কাতারে কাতারে মানুষের ভিড়, ভিডিয়ো আরও ভয়ঙ্কর। যাতে দেখা যাচ্ছে, মাঝ আকাশে বিমান থেকে পড়ে দিচ্ছেন বেশ কয়েকজন মানুষ। আফগান সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে, এই ভাবে মাঝ আকাশ থেকে পড়ে তিনজনের মৃত্যু হয়েছে। কারও বাড়ির ছাদে এসে পড়ে মৃতদেহ। দেহগুলি উদ্ধার করা হয়েছে।


গোটা আফগানিস্তান এখন তালিবানের কব্জায় চলে গিয়েছেন ৷ প্রেসিডেন্ট আশরাফ গনি এখন নিজের আশ্রয় খোঁজার চেষ্টা চালাচ্ছেন ৷ ঠিক দু’দশক আগের ভয়াবহ স্মৃতি ফিরে এসেছে আফগানিস্তানে ৷ দেশ ছেড়ে অন্যত্র পালানোর জন্যই আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন সাধারণ মানুষ। 
আমেরিকা, ব্রিটেন, ভারত সহ একাধিক দেশ নিজ নিজ দেশের নাগরিকদের ঘরে ফেরাতে উদ্যোগী হয়েছে। এত দ্রুত তালিবান কাবুলের মসনদে ঢুকে পড়বে, তা প্রত্যাশা করেনি খোদ আমেরিকাও। তাই রবিবার তালিবানের কাবুল দখলের পর তড়িঘড়ি একের পর এক বিমান পাঠানো হচ্ছে।

অন্যদিকে, আফগানিস্তানের বাসিন্দাদের তালিবান যতই আশ্বস্ত করুক, কোনও আশার আলো দেখছে না তারা। রাত থেকে তাই সবাই কাবুল এয়ারপোর্টের দিকে ছুটে গিয়েছেন। সকালে বিমানবন্দরের যে ছবি দেখা গিয়েছে, তা দেখে লোকাল ট্রেনের প্লাটফর্ম বলেও ভুল হতে পারে। কোন বিমানে যাবেন, তার কোনও ঠিক নেই, বসে আছেন তাঁরা। এরপরই প্রকাশ্যে এল মর্মান্তিক এই ছবি।
প্রাণ ভয়ে বিমানবন্দরের টারম্যাকে দৌড়ে বেড়াচ্ছেন হাজার হাজার মানুষ ৷

আরও পড়ুন: এক ব্যক্তি এক পদ নীতি মেনে তৃণমূলের সংগঠনে রদবদল


সংবাদসংস্থার একটি ভিডিয়োতে দেখা গিয়েছে, প্রাণের তোয়াক্কা না করে বিমান ধরার জন্য ছুটছেন আফগানবাসী। কেউ দরজা আঁকড়ে ওড়ার চেষ্টা করছেন, কেউ বিমানের টায়ার আঁকড়ে। বিমানের চাকা ধরে ঝুলছিলেন তাঁরা। কোনক্রমে দেশ ছাড়তে চাইছিলেন। তবে মাঝ আকাশে বিমান থেকে পড়ে যান। তবে মাঝ আকাশে বিমান থেকে পড়ে যাওয়ার যে দৃশ্য সামনে এসেছে, তা বেনজির বলেই মানছে গোটা বিশ্ব। বহু মানুষ বিমানের চাকায় পিষে গিয়েছেন বলেও সূত্রের খবর। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল কাবুল বিমানবন্দরের চরম বিশৃঙ্খলতার ছবি। 


কাবুল এয়ারপোর্টে থেকে পুরোপুরি বিমান ওঠা-নামা বন্ধ করে দেওয়া হয়েছে। বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে বাসিন্দাদের কাছে আর্জি জানান হয়েছে যে, তাঁরা যেন আর বিমানবন্দরের দিকে না আসেন। 


সোমবার সকালেই এহেন পরিস্থিতিতে কাবুল বিমানবন্দরে গুলি চালিয়েছে মার্কিন সেনা। সংবাদসংস্থা রয়টার্সের খবর অনুযায়ী অন্তত ৫ জন আফগান নাগরিকের হয়েছে বিমানবন্দরে চত্বরে। তবে তাদের মৃত্যু মার্কিন সেনার গুলিতে হয়েছে নাকি পদপিষ্ট হয়ে, সে বিষয়টি স্পষ্ট নয় ৷
কাবুল বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব আপাতত নিজেদের হাতে তুলে নিয়েছে মার্কিন সেনা। কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের এয়ারস্পেস আজ থেকে আর কোনও অসামরিক বিমান চলাচল করবে না বলেই জানানো হয়েছে। জারি করা হয়েছে নোটাম বা “নোটিস টু এয়ারমেন”। সেখানে জানানো হয়েছে, উত্তপ্ত পরিস্থিতির জেরে কাবুলের এয়ারস্পেস বন্ধ করে দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে ভারতীয়দের উদ্ধার নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে।

Related posts

মা, স্ত্রী, সন্তান-সহ ৫ জনকে খুন করে উত্তরপ্রদেশে আত্মঘাতী এক ব্যক্তি

সুপ্রিম কোর্টে জামিন পাওয়ার পর আজ কেজরিওয়ালের প্রথম রোড শো, হনুমান মন্দিরে পুজো দিয়ে শুরু ভোটপ্রচার

সোমবার পর্যন্ত চলবে ঝড়বৃষ্টি, তার পর বাড়বে গরম