প্রয়াত চিত্রশিল্পী ওয়াসিম কপূর

কলকাতা: মারা গেলেন চিত্রশিল্পী ওয়াসিম  কপূর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। পরিবার সূত্রে জানা গিয়েছে, ব্রেন স্ট্রোকে আক্রান্ত হন তিনি। একঘণ্টার মধ্যেই বাড়িতেই তাঁর মৃত্যু হয়।

১৯৫১ সালের ৩ জানুয়ারি লখনউতে জন্ম ওয়াসিম কাপুরের। তবে তাঁর কর্মভূমি ছিল কলকাতা। ছবির বিষয়ভাবনা, উপস্থাপনা ও রঙের ব্যবহার তাঁর ছবিকে আলাদা মাত্রা দিয়েছিল। জ্যোতি বসু-সহ বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্বের ছবি এঁকেছিলেন তিনি। বিভিন্ন সময় সামাজিক ইস্যুতে তিনি পথেও নামেন। সিঙ্গুর-নন্দীগ্রাম আন্দোলন ও তার পরবর্তী সময়ে বিভিন্ন ইস্যুতে তাঁকে সরব হতে দেখা যায়। তিনি ‘আওয়াজ’ নামে একটি সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন।

প্রফুল্ল সরকার স্ট্রিটের একটি  বাড়িতে তিনি থাকতেন। সেই বাড়িতেই ওয়াসিম কাপুর মারা যান। বাংলার শিল্পীমহলে কার্যত শোকের ছায়া তাঁর প্রয়াণে। 

১৯৫১ সালে লখনউতে জন্ম ওয়াসিম কপূরের। পড়াশোনা কলকাতাতেই। ইন্ডিয়ান কলে অফ আর্টস অ্যান্ড ড্রাফ্টসম্যানশিপ থেকে ফাইন আর্টসে ফার্স্ট ক্লাস ডিগ্রি নিয়ে উত্তীর্ণ হন শিল্পী।  ১৯৮০-৮১ সালে তিনি অ্যাকাডেমি অফ ফাইন আর্ট পুরস্কারে সম্মানিত হন।  ১৯৮৪ তে পান বিড়লা অ্যাকাডেমি অফ আর্ট অ্যান্ড কালচারের পক্ষ থেকে অল ইন্ডিয়া অ্যাওয়ার্ড। ১৯৮৪-তে রাজ্য সরকারের পক্ষ থেকে পান সম্মান। ১৯৮৫ তে শিরোমণি পুরস্কার পান এশিয়ান পেন্টেস- এর তরফে। 

Related posts

আজও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই তীব্র তাপপ্রবাহের সতর্কতা

আজ রাজ্য জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা, বিশেষ ট্রেন ও মেট্রো পরিষেবা

প্রায় ২৬ হাজার চাকরি বাতিল, সোমবার শুনানি সুপ্রিম কোর্টে