প্রথম পাতা খবর ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর হাত দিয়েই টিকাকরণ শুরু করবে দেশ

১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর হাত দিয়েই টিকাকরণ শুরু করবে দেশ

314 views
A+A-
Reset

ওয়েবডেস্ক : ১৬ জানুয়ারি করোনার টিকাকরণ কর্মসূচির সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ওইদিন তিনি একই সঙ্গে ‘কো-উইন’ অ‌্যাপেরও আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। সব প্রস্তুতি চূড়ান্ত। দেশের বিভিন্ন অংশে ইতিমধ্যেই ভ‌্যাকসিন পৌঁছতে শুরু করেছে।

ভারত জরুরি ভিত্তিতে দু’টি কোভিড ভ‌্যাকসিনে ছাড়পত্র দিয়েছে। ভারত বায়োটেকের ‘কোভ‌্যাকসিন’ এবং সেরা ইনস্টিটিউটের ‘কোভিশিল্ড’। দিন কয়েক আগে কেন্দ্রীয় সরকারের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছিল, বিস্তারিত পর্যালোচনার পর স্থির হয়েছে যে লোহরি, মকর সংক্রান্তি, পোঙ্গাল, মাঘ বিহু ইত‌্যাদি সহ বিভিন্ন অনুষ্ঠান পার করে ১৬ জানুয়ারি থেকে টিকাকরণ কর্মসূচি শুরু হবে ভারতে।

সোমবার দেশের টিকাকরণ কর্মসূচি নিয়ে মুখ‌্যমন্ত্রীদের সঙ্গে ভারচুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, সারা পৃথিবীর তুলনায় ভারতের পরিস্থিতি অনেক ভাল। এখন দু’টি ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া হয়েছে।

এই দু’টি টিকাই বিশ্বের যে কোনও টিকার তুলনায় বেশি কার্যকরী। আরও টিকা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। কিন্তু টিকা নিয়ে অপপ্রচার আটকাতে হবে। মানুষকে টিকা নেওয়ার পরও বিধি মেনে চলতে হবে।

আরও পড়ুন : শনিবার রাজ্যে টিকাকরণ শুরু, ভার্চুয়ালি দেখবেন মমতা বন্দ্যোপাধ্যায়


মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ‌্যসচিব রাজেশ ভূষণ বলেন, অনেক দেশেই একটি মাত্র ভ‌্যাকসিনে ছাড়পত্র দেওয়া হয়েছে। তাই সে সব জায়গায় টিকা নিয়ে পছন্দের ব‌্যাপার নেই।

ভারতে প্রথমে দু’টি ভ‌্যাকসিনের ছাড়পত্র দেওয়া হলেও গ্রহীতার পছন্দের সুযোগ থাকবে না। রাজ‌্যগুলিরও ভ‌্যাকসিন পাওয়া নিয়ে সেই সুযোগ থাকবে না।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.