শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্ট হলেন রনিল বিক্রমসিঙ্ঘ

শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হলেন রনিল বিক্রমাসিংহে। শ্রীলঙ্কার নবনিযুক্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে বলেছেন, দেশ খুব কঠিন পরিস্থিতিতে রয়েছে এবং তাদের সামনে বড় চ্যালেঞ্জ রয়েছে। ১৯৪৮ সালে স্বাধীনতা পাওয়ার পর থেকে শ্রীলঙ্কা এতবড় আর্থিক বিপন্নতা দেখেনি। আর্থিক সংকট ডেকে এনেছে রাজনৈতিক বিপর্যয়কে। এই পরিস্থিতিতে দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি গোতবায়া রাজাপাকসে। আর বুধবার ছিল সেই রাষ্ট্রপতি নির্বাচনের পর্ব। শ্রীলঙ্কার ৬ বারের প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘেকে বেছে নেওয়া হয়েছে রাষ্ট্রপতি পদে।

বুধবার শ্রীলঙ্কার পার্লামেন্টে সাংসদদের ভোটে স্থায়ী ভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন অস্থায়ী প্রেসিডেন্ট রনিল। বিরোধীদের প্রার্থী দুল্লাস আলাহাপ্পেরুমাকে হারিয়ে রনিল বসলেন প্রেসিডেন্টের কুর্সিতে। আগের রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে সঙ্কট-বিধ্বস্ত দেশ থেকে পালিয়ে যান এবং গত সপ্তাহে পদত্যাগ করেন। সরকারি ফলাফলে দেখা গেছে বিক্রমাসিংহে ত্রিমুখী লরাইয়ে ১৩৪ ভোট পেয়েছেন। তাঁর প্রধান প্রতিপক্ষ দুল্লাস আলাহাপ্পেরুমা ৮২ ভোট পেয়েছেন এবং বামপন্থী অনুরা দিসানায়েকে মাত্র তিনটি ভোট পেয়েছেন।

এদিন পার্লামেন্টে ২২৩ জন সাংসদ ভোট দেন। তার মধ্যে ৪টি ভোট অবৈধ বলে ঘোষণা করা হয়। ভোট দেন প্রাক্তন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে এবং তাঁর ছেলে নমল রাজাপক্ষ।
তাঁর জয় ঘোষণার প্রায় সঙ্গে সঙ্গেই কলম্বোর জনতা ফের পথে নেমে এসেছে। প্রেসিডেন্টের সচিবালয়ের বাইরে আন্দোলনকারীরা ফের জড়ো হয়েছেন। তাঁরা সেখানে বিক্রমসিঙ্ঘে বিরোধী স্লোগান দিচ্ছেন। ধীরে ধীরে সেই জমায়েত বাড়ছে। তা দেখে কলম্বো ফোর্ট আদালত জমায়েত নিষিদ্ধ করার একটি নির্দেশও জারি করে দিয়ছে। এক নির্দেশে আদালত বলেছে, বন্দরনায়েকের মূর্তির ৫০ মিটারের মধ্যে কোনও জমায়েত নিষিদ্ধ করেছে।

রনিল বিক্রমসিঙ্ঘের উত্থান নজরকাড়া। এর আগে দুবার তিনি প্রেসিডেন্ট পদপ্রার্থী হলেও দুবারই হেরে যান। কিন্তু, এবার তাঁর দলের মাত্র একজন এমপি থাকা সত্ত্বেও প্রচুর ব্যবধানে জয় ছিনিয়ে নিয়েছেন রনিল। বিক্রমসিঙ্ঘে সম্প্রতি আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারে সঙ্গে এক সমঝোতা করেছিলেন। দেশকে অর্থসঙ্কটের ভরাডুবি থেকে উদ্ধার করতে ভারতের সঙ্গেও ভালো যোগাযোগ রেখেছিলেন।

আরও পড়ুন :

অনলাইনে ২১ জুলাইয়ের সমাবেশের লাইভ সম্প্রচার, একাধিক রাস্তাকে ওয়ান ওয়ে ঘোষণা পুলিশের

বর্ধমানের পর এবার হাওড়ায় বিষমদের বলি ৮

কে হবেন ইস্টবেঙ্গল কোচ?

পদ্মা সেতু পরিদর্শনে মমতাকে জানালেন আমন্ত্রণ শেখ হাসিনা

কয়লা পাচার কাণ্ডে চার্জশিট জমা দিল সিবিআই

Related posts

মোদীর হাতে তুলে দেওয়া হল রবীন্দ্রনাথের উলটো ছবি, পাল্টা খোঁচা তৃণমূলের

স্বাভাবিকের থেকে নীচে তাপমাত্রা! রবিতেও বৃষ্টি, সঙ্গে ঝোড়ো হাওয়া

বিজেপি ক্ষমতায় ফিরলে মমতা, স্তালিন, তেজস্বীদের জেলে পাঠাবে, বিস্ফোরক কেজরিওয়াল