দুয়ারে রেশন: সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ ডিলাররা

ডেস্ক: দুয়ারে রেশন প্রকল্পে স্থগিতাদেশের আর্জি খারিজ করে দিয়েছে হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। সিঙ্গেল বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ করে এবার ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেন মামলাকারী ডিলাররা।হাইকোর্টের বুধবারের রায় নিয়ে অখুশি মামলাকারীরা ডিভিশন বেঞ্চে যান। বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চে ফের এই রেশন ডিলারদের একাংশ মামলা দায়ের করেন।


বিচারপতি অমৃতা সিনহার রায়কে চ্যালেঞ্জ করে বুধবার কলকাতা হাইকোর্টে আপিল মামলা দায়ের করে রেশন ডিলারদের সংগঠন। তাতে সিঙ্গলবেঞ্চের রায়ে ডিলারদের বক্তব্য সঠিকভাবে শোনা হয়নি বলে দাবি করা হয়েছে। মামলাটি গ্রহণ করেছে আদালত। তবে গুরুত্বপূর্ণ বলে মনে না হওয়ায় এখনো শুনানির দিনক্ষণ জানায়নি হাইকোর্ট।

আরও পড়ুন: ‘উর্দি পরে আসতে হবে’, প্রচারে বেরিয়ে পুলিশের সঙ্গে বচসায় জড়ালেন বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিবরেওয়াল


মামলাকারী রেশন ডিলারদের বক্তব্য, দুয়ারে রেশন প্রকল্প চালু হওয়ায় ডিলারদের উপর চাপ বেড়েছে। ডিলারদের বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দিতে হচ্ছে। কিন্তু এর জন্য তাঁরা সরকারের থেকে আলাদা করে কোনও সাহায্যই পাচ্ছেন না। অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে, রেশন ডিলারদের হাতে তেমন লোকবলও নেই, যাতে তাঁরা স্থানীয়দের বাড়ি বাড়ি গিয়ে রেশন পৌঁছে দিতে পারেন।
রাজ্যের তরফে পালটা সওয়ালে বলা হয়, এই প্রকল্প পরীক্ষামূলকভাবে সেপ্টেম্বর মাসের জন্য চালু হয়েছে। তাই কোনও বিজ্ঞপ্তিও জারি হয়নি। প্রকল্পে মানুষ উৎসাহ প্রদর্শন করলে আইন সংশোধন করে বিজ্ঞপ্তি জারি হবে।


অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত অবশ্য স্পষ্ট জানিয়েছিলেন, ‘দুয়ারে রেশন প্রকল্প ভবিষ্যতেও চলবে। সামান্য কয়েকজন ডিলার আদালতে এসেছেন। সংখ্যাগরিষ্ঠ ডিলার প্রকল্পের সঙ্গে আছেন। তাঁরা আদালতে আসেননি।’ আশ্বাস দিয়েছিলেন, ‘কোনও ডিলারের আইনি অধিকার কেড়ে নেওয়া হয়নি। আমরা ডিলারদের অতিরিক্ত সহযোগিতা করছি’।

Related posts

মাধ্যমিকে পাশের হার ৮৩.৩১ শতাংশ, ছেলেদের টেক্কা দিল মেয়েরা

আজ মাধ্যমিকের ফলাফল, কখন থেকে কোথায় কী ভাবে দেখা যাবে?

বিদায় নেবে তাপপ্রবাহ! নামবে স্বস্তির বৃষ্টি