প্রথম পাতা খবর পর্যটকদের জন্য সুখবর! পঞ্চমীতেই খুলছে সেবক-সিকিম রোড

পর্যটকদের জন্য সুখবর! পঞ্চমীতেই খুলছে সেবক-সিকিম রোড

212 views
A+A-
Reset

শিলিগুড়ি: বিপর্যয়ে বিধ্বস্ত হয়ে বন্ধ ছিল সেবক-সিকিম রোড। বৃহস্পতিবার, মহাপঞ্চমীর দিন খুলছে সেই রাস্তা। ফলে পুজোর আবহে পর্যটকদের কাছে এটা বড়োসড়ো সুখবর হিসেবেই ধরে নেওয়া যেতে পারে।

মঙ্গলবার সেবক-সিকিম রোডের সংস্কার কাজ খতিয়ে দেখার পর পূর্ত দফতরের ১০ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষ এ কথা জানান। বাংলা-সিকিম সংযোগকারী সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়কপথ এই হাইওয়েটি। সাউথ লোনক লেক বিপর্যয়ে তা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। বিশেষ টিম এনে রাস্তা সারাইয়ের কাজে হাত লাগানো হয়। কর্তৃপক্ষের দাবি, মহাসড়কের ক্ষতিগ্রস্ত জায়গাগুলি মেরামত করা হয়েছে।

এই খবর চাউর হতেই উৎসাহে বুক বাঁধছেন বাঙালি পর্যটকরা। তাঁদের অনেকে ইতিমধ্যে সিকিমের বুকিং বাতিল করে দিয়েছিলেন। এখন রাস্তা ঠিক হওয়ার খবর পেতে নতুন করে রুম বুকিংয়ের জন্য হুড়োহুড়ি শুরু করেছেন তাঁরা। ফলে পর্যটন ব্যবসায়ীরা রীতিমতো উচ্ছ্বসিত। তবে বৃহস্পতিবারই এই রাস্তায় যানবাহন চলাচল শুরু হলেও আপাতত কোনও ভারী গাড়ি সেখান দিয়ে চলবে না।

এ ব্যাপারে পূর্তমন্ত্রী পুলক রায় বলেন, ‘যত দ্রুত সম্ভব এই সড়ক মেরামত করে সাধারণের জন্য খুলে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যুদ্ধকালীন তৎপরতায় সে কাজ হয়েছে। এতে উপকৃত হবে প্রতিবেশী সিকিমও। এই কাজের সঙ্গে যুক্ত সমস্ত ইঞ্জিনিয়ার ও আধিকারিকদের অভিনন্দন জানাচ্ছি।’

সম্প্রতি সিকিমের হ্রদ বিপর্যয়ের জেরে কালিম্পংয়ের লিকুইভির, ২৯ মাইল ও গেইলখোলায় ১০ নম্বর জাতীয় সড়কের বিভিন্ন অংশ তিস্তার গ্রাসে বিলীন হয়ে যায়। ভয়াবহ সেই ঘটনার পর থেকেই রাস্তাটি বন্ধ রয়েছে। পূর্তদপ্তর ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, তিস্তার জলস্তরের উচ্চতা বিপদসীমার কাছাকাছি থাকায় শুরুতে মেরামতির কাজকর্ম কিছুটা ব্যাহত হয়েছিল। কিন্তু হাল ছাড়েননি ইঞ্জিনিয়াররা। বেশ কয়েকটি জায়গায় পাহাড় কেটে রাস্তা সম্প্রসারণ করা হয়েছে। আবার কোথাও বালির বস্তা, পাথর ও সিমেন্ট দিয়ে তৈরি করা হয়েছে গার্ডওয়াল।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.