প্রথম পাতা খবর দেশজুড়ে প্রবল বিক্ষোভ, অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণের সিদ্ধান্ত কেন্দ্রের

দেশজুড়ে প্রবল বিক্ষোভ, অগ্নিবীরদের জন্য ১০ শতাংশ আসন সংরক্ষণের সিদ্ধান্ত কেন্দ্রের

69 views
A+A-
Reset

‘অগ্নিপথ’ ক্ষোভ প্রশমনে চেষ্টায় মোদী সরকার। শনিবার ফের একবার দেশের সুরক্ষা বাহিনীতে নিয়োগের এই প্রকল্পে বদল আনল কেন্দ্র। আন্দোলনকারীদের আস্বস্ত করতে আজই সকালে একটি বিজ্ঞপ্তি জারি করা হল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে। বিজ্ঞপ্তিতে সংরক্ষণের কথা বলা হয়েছে।

শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানান হয়েছে, ‘অগ্নিবীর’দের জন্য অসম রাইফেলস এবং সেন্ট্রাল আর্মড পুলিস ফোর্সে ১০ শতাংশ পদ সংরক্ষিত থাকবে। বাড়ানো হচ্ছে বয়সের ঊর্ধ্বসীমাও। প্রথম ব্যাচের ‘অগ্নিবীর’দের জন্য বয়সের ঊর্ধ্বসীমা আরও ৫ বছর বাড়ানো হচ্ছে। অর্থাৎ প্রথমে ২১ বছর থাকলেও, তা পরে ২৩ করা হয়। এবার তা আরও বাড়ানো হচ্ছে।

এক প্রকার চাপে পড়েই কেন্দ্র এই সিদ্ধান্ত নিল বলে মনে করা হচ্ছে। কেন্দ্রের এই অগ্নিপথ প্রকল্পকে কেন্দ্র করে গত কয়েকদিন ধরে দেশজুড়ে চলছে বিক্ষোভের আগুন। অগ্নিপথের বিরোধিতায় পথে নেমেছে যুবসমাজের একাংশ। ক্ষোভের আগুন ছড়াচ্ছে একের পর এক রাজ্যে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, তেলঙ্গানা, পশ্চিমবঙ্গ, দিল্লি-সহ দেশের ১৩টি রাজ্যে হিংসা ছড়িয়েছে। পুড়িয়ে দেওয়া হয়েছে ট্রেনও। লখিসরাই এবং সেকেন্দ্রাবাদে মৃত্যু হয়েছে দু’জনের। অল ইন্ডিয়া স্টুডেন্টস অ্যাসোসিয়েশন (AISA)-এর নেতৃত্বে বিহারের বেশ কয়েকটি ছাত্র সংগঠন অগ্নিপথ নিয়োগ প্রকল্পের প্রতিবাদে আজ ২৪ ঘণ্টা বন্ধের ডাক দিয়েছে। বনধে সমর্থন দিয়েছে আরজেডি নেতৃত্বাধীন জোট।

আরও পড়ুন :

১০০ বছরে পা দিলেন হীরাবেন, মায়ের পা ধুয়ে আশীর্বাদ নিলেন নমো

একুশে জুলাইয়ের সমাবেশের জন্য তোলা যাবে না চাঁদা, কড়া বার্তা অভিষেকের

ফের শুভেন্দুর বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের নোটিস

প্রকাশিত হল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফলাফল

‘অগ্নিপথ’ প্রকল্প ঘিরে বিক্ষোভের আগুন দেশ জুড়ে, দাউদাউ করে জ্বলছে ট্রেন

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.