ক্ষত নিয়ে বেঁচে আছি, আমি জীবন্ত লাশ : মমতা

ডেস্ক: সত্তোরর্ধ্ব বয়সী মুখ্যমন্ত্রী এখনও ট্রেড মিলে হাঁটেন। আর কোনও মিছিলে তাঁর সঙ্গে হেঁটে যেতে রীতিমতো বেগ পেতে হয় কমবয়সী রাজনৈতিক সর্তীর্থদেরও। তবে এবার একের পর এক পুজোমণ্ডপে দিয়ে উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী। বৃষ্টিতে ভিজে শতাধিক মণ্ডপ উদ্বোধন করতে গিয়ে ঠান্ডা লেগেছিল তাঁর।  রবিবার শিলিগুড়িতে বিজয়া সম্মিলনীর অনুষ্ঠানে সে কথা নিতেই জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এও জানালেন গত ২০ বছর তাঁর জ্বর হয়নি।


এদিন মমতার কথায়, “আগের বারেও বিজয়া সম্মেলনী করেছিলাম ঠান্ডা লেগেছে আমার। চারশো ষাটটা পুজো ওপেন করেছি। জলে ভিজে পুজা ওপেন করতে গিয়েই ঠান্ডা লাগে কথা বলতে পারছিলাম না। এখনও পুরো ঠিক হইনি। গত কুড়ি বছর আমার জ্বর হয়নি। তাই বেশী কথা বলার স্কোপ নেই। গলাও চোকড আছে।
দীর্ঘ দিন তাঁর জ্বর-জ্বালা হয়নি বলেও জানান মমতা। তাঁর কথায়,”২০ বছর আমার কোনও জ্বর হয়নি। কাজ করতে করতে কেটে গেছে। ঠান্ডা যখন লাগে একটু বেশিই লাগে। তবে তার পরেও স্বভাবসিদ্ধ ভঙ্গিতে বিজয়ায় সবাইকে শুভেচ্ছা জানালেন বাঘাযতীন পার্কের সভা থেকে।

আরও পড়ুন: বল্লভভাই প্যাটেলের জন্মদিনটি ‘একতা দিবস’ হিসেবে পালিত হবে, মহিলা পুলিশকর্মীদের ‘অনুপ্রেরণা’র অ্যাখ্যা দিলেন নমো


মুখ্যমন্ত্রী এদিন বলে খুব ছোট বয়সে তিনি রাজনৈতিক জীবনে প্রবেশ করেন। বয়সটা ছিল ১২-১৩ বছর। নিজেই বলেন, এত কম বয়সে কেউ রাজনৈতিক জীবন শুরু করেছেন কিনা তিনি বলতে পারবেন না। তিনি নিজেই বলে, বাবা স্বাধীনতা সংগ্রামী হওয়ায় তাঁর কাছ থেকেই রাজনৈতিক শিক্ষা। সেই থেকেই তাঁর আইডিয়া হয়ে গিয়েছিল। সেই থেকেই অনেক ঘাত-প্রতিঘাতের মধ্যে দিয়ে এসেছেন। একমাত্র আমি ক্ষত নিয়ে বেঁচে আছি। আমায় জীবন্ত লাশ বলতে পারেন। বহু হোঁচট খেয়েছি। নিজের অভিজ্ঞতা বই-তে লিখেছি। আমার বহু বইতে লেখা আছে, কোন সময়ে কী করলে আপনি সফলতার পথে এগোবেন।”

Related posts

উত্তরাখণ্ডে বন পোড়ানোর প্রক্রিয়া অব্যাহত, ১৩৮৬ হেক্টর বনাঞ্চল ক্ষতিগ্রস্ত, মৃত ৫

সন্দেশখালি নিয়ে স্লোগান উঠতেই মেজাজ হারালেন শুভেন্দু! অশালীন শব্দ বিরোধী দলনেতার

‘ ১০ থেকে ২০ তারিখের মধ্যে কেশপুরে খুন হতে পারে’, বিস্ফোরক অভিযোগ দেবের